স্কুলে অন্তর্ভুক্ত হচ্ছে ‘গিলি ডান্ডা’র মতো ৭৫টি ‘দেশীয় খেলা’, ঘোষণা কেন্দ্রীয় সরকারের

মোট ৭৫টির মতো খেলা অন্তর্ভুক্ত হতে চলেছে দেশজুড়ে থাকা স্কুলগুলিতে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের ঘোষণার ভিত্তিতে এমনটাও জানানো হয়েছে। গ্রামের অনেক স্কুলেই বাস্কেট বল বা ব্যাডমিন্টন খেলার সুবিধা থাকে না। এই অবস্থায় পড়ুয়ারা যাতে খেলা থেকে বঞ্চিত না হতে হয়, কেন্দ্রীয় সরকার ৭৫টি দেশীয় খেলা স্কুলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

বিগত সপ্তাহে শুক্রবারে জাতীয় শিক্ষানীতির দ্বিতীয় বার্ষিকী ছিল। এই আসরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ‘ইন্ডিয়ান কলেজ সিস্টেমস’ কর্মসূচি চালু করেন। আর এরপরেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে করা হল ৭৫টি দেশীয় খেলা স্কুলের অন্তর্ভুক্তের ঘোষণা। কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছে যে, এই সিদ্ধান্ত বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই নেওয়া হয়েছে। স্কুলের ফিজিক্যাল এডুকেশনের শিক্ষকের অধীনে এই খেলাগুলি চালু করা হবে বলে জানিয়েছেন গন্তি এস মূর্তি।

এই প্রসঙ্গে, ‘ইন্ডিয়ান কলেজ সিস্টেমস’ কর্মসূচির দায়িত্বে থাকা জাতীয় কো-অর্ডিনেটর গন্তি এস মূর্তি জানান, “শুধুমাত্র স্কুলে ভারতীয় খেলাধুলোর জনপ্রিয়তা বৃদ্ধির জন্য এই পদক্ষেপ করা হয়নি। স্কুল পর্যায়ে খেলাধুলোকে আরও বেশি মাত্রায় অন্তর্ভুক্ত করার জন্য সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ, গ্রামীণ এলাকার স্কুলগুলিতে ব্যাডমিন্টন বা বাস্কেটবলের জনপ্রিয় খেলাধুলোর পরিকাঠামো নেই। কিন্তু সেজন্য পড়ুয়াদের (কেন খেলাধুলোয়) অংশগ্রহণের সুযোগ থাকবে? “

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.