ভারতে দেশবিরোধী কাজে উস্কানি দিতে ৫১ কোটি পাঠিয়েছে অ্যামনেস্টি ইউকে, পর্দাফাঁস করল ইডি

ভারতবিরোধী কার্যকলাপে জড়িত অ্যামনেস্টি ইউকে। দিল্লির বিশেষ আদালতকে ইডি জানিয়েছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউকে পরিষেবা রপ্তানির আড়ালে দেশবিরোধী কার্যকলাপের জন্য টাকা পাঠিয়েছে। সেটা কত? ইডি-র দাবি, আইন লঙ্ঘন করে অ্যামনেস্টি ইউকে একটি ভারতীয় সংস্থাকে ৫১ কোটিরও বেশি টাকা দিয়েছে।

ইডি-র চার্জশিট অনুযায়ী, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতে তাদের কাজের বিস্তারের জন্য ১৯৯৯ সালে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া ফাউন্ডেশন ট্রাস্ট (এআইআইএফটি) গঠন করে। প্রকৃতপক্ষে, ২০১১-১২ সালে, যখন ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্ট (এফসিআরএ) কার্যকর হয়ে, তখন এনজিওগুলিকে বিদেশ থেকে অর্থ গ্রহণের জন্য সরকার কর্তৃক আগাম অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু উল্টো ফল হওয়ায় শীঘ্র তা বাতিলও করা হয়।
ইডি বলেছে যে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ২০১২ সালে একটি অলাভজনক সংস্থা আইএআইটি প্রতিষ্ঠা করেছিল।

২০১৩ সালে প্রতিষ্ঠা করে একটি লাভজনক সংস্থা। ইডি বলেছে যে দুটি সংস্থা একই বিল্ডিংয়ে কাজ করছে, যেখানে এআইআইপিএল-এর প্রধান ক্লায়েন্ট হিসাবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউকে ছিল। এই বিষয়ে অ্যামনেস্টি আধিকারিকরা তাদের বিবৃতিতে ইডিকে জানিয়েছেন যে অনেক দেশে এনজিও দুটি সংস্থা স্থাপনের মডেলে কাজ করে। এর মধ্যে একটি লাভের জন্য এবং অন্যটি অলাভের জন্য।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.