মহম্মদ বিতর্কে পাকিস্তানের চেষ্টা স্বত্বেও মুসলিম দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক অটুট, কারণ ২ টো

পয়গম্বর বিতর্কে উত্তাল সারা দেশ। এর আঁচ ছড়িয়েছে আন্তর্জাতিক স্তরেও। এই বিষয়কে কেন্দ্র করে পাকিস্তানের তরফে করা হয় ৫ লক্ষেরও বেশি টুইট। এই অবস্থায় একাধিক মুসলিম দেশ এই ইস্যুতে প্রশ্ন করলেও, এই ইস্যুতে তুমুল বিতর্কের সৃষ্টি হলেও, পাকিস্তানের চেষ্টা সত্ত্বেও মুসলিম দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক অটুট রয়েছে। যদিও, বিনা কারণেই নয়, এর পিছনে রয়েছে মূলত দুটি কারণ।

এগুলি হল-

(ক) “আরবের দেশগুলির সাথে ভারতের একটি শক্তিশালী অর্থনৈতিক অংশীদারিত্ব রয়েছে। আমরা যদি ২০২১-২২ সালের পরিসংখ্যান দেখি তাহলে দেখতে পাবো, ভারত কাতার, সংযুক্ত আরব আমিরশাহী, বাহরিন, ইরাক, কুয়েত, সৌদি আরব, ওমানের মতো দেশগুলির সাথে ১৪.৭ লক্ষ কোটি টাকারও বেশি ব্যবসা করেছে। এতে ভারত সর্বোচ্চ সংখ্যক পণ্য আমদানি করেছে। অর্থাৎ এর ফলে সরাসরি সুবিধা পেয়েছে এইসব দেশ। একই সঙ্গে ভারত থেকেও খাদ্যশস্য ও অন্যান্য খাদ্যবস্তু ওইসব দেশে ব্যাপক হারে যায়। এমতাবস্থায়, বিশ্বজুড়ে আর্থিক মন্দার আবহে কোনো দেশই চাইবেনা কোনো তৃতীয়পক্ষের কারণে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে”।

(খ) “বিশ্বে ভারতের সামরিক অবস্থান অত্যন্ত শক্তিশালী। এমনকি, বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতেও ভারতের অবস্থানের দিকে নজর রাখছে গোটা বিশ্ব। উদাহরণস্বরূপ, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার ইরানকে নিন্দা জানিয়ে নিয়ে আসা প্রস্তাবের বিষয়টির অবতারণা করা যেতে পারে। ভারত যদি এই প্রস্তাবকে সমর্থন করত তাহলে ইরানের জন্য বিষয়টি আরও কঠিন হয়ে উঠত। তাছাড়া, বর্তমানে এই মুসলিম দেশগুলির সকল বিষয়ে আন্তর্জাতিক স্তরে ভারতের সমর্থনের প্রয়োজন রয়েছে”।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.