কোভিডের নামে স্কুল বন্ধ রাখার কোনও যুক্তি নেই, বললেন বিশ্ব ব্যাঙ্কের কর্তা

কোভিড থেকে শিশুদের রক্ষা করতে দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ ছিল স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। শুধু বাংলা বা ভারত নয়, গোটা বিশ্বেই এই একই দৃশ্য ছিল। তবে ধাপে ধাপে বিশ্বের সব দেশেই স্কুল খোলে। ভারতেও খোলে স্কুল। তবে ফের একবার করোনার ঢেউ আছড়ে পড়েছে দেশে। বিশ্বের অন্যান্য দেশেও ওমিক্রন হানায় তড়তড়িয়ে বাড়ছে সংক্রমিতের সংখ্যা। এই আবহে ফের একবার তালা ঝুলেছে স্কুল, কলেজের দরজায়। তবে করোনার নামে স্কুল বন্ধ রাখার যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না বিশ্ব ব্যাঙ্কের ডিরেক্টর (শিক্ষা) জেমি সাভেদ্রা।

সাভেদ্রা অতিমারীর সূচনার সময় থেকেই নিজের দলের সঙ্গে শিক্ষা ক্ষেত্রের উপর কোভিডের প্রভাবের উপর নজর রেখে চলেছেন। এই আবহে তিনি বলেন, ‘শিশুদের টিকাকরণ পর্যন্ত যে তাদের বাইরে নিয়ে যাওয়া যাবে না, এমন কোনও বৈজ্ঞানিক যুক্তি নেই। স্কুল খোলা এবং করোনার মধ্যে কোনও যোগ নেই। বর্তমান পরিস্থিতিতে স্কুল বন্ধ রাখার কোনও যুক্তি নেই। কোভিডের নয়া ঢেউ আছড়ে পড়ার জেরে যদি ফের সব বন্ধ করতে হয়, তাহলেও সবার পরে স্কুল বন্ধ হওয়া উচিত।’ট্রেন্ডিং স্টোরিজ

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে গত ৩ জানুয়ারি স্কুল বন্ধের ঘোষণা করা হয়। বাংলা ছাড়া আরও অনেক রাজ্যেই স্কুল বন্ধ করা হয়েছে। তবে বিধি নিষেধ আরোপ করে বাজার, শপিং মল, সিনেমা হল সবই খোলা। এই নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। রাজ্যে মেলা হচ্ছে ঠিকই, কবে স্কুল খোলা নিয়ে সরকার নিমরাজি। এই পরিস্থিতিতে রাজনৈতিক তরজাও কম হয়নি। বাম ছআত্র যুব সংগঠনরা এই নিয়ে সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে। বিজেপির তরফেও মমতার সরকারের নীতি নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.