‘নিশ্চিত ভাবেই তুমি মান উন্নত করেছ,’ কোহলির পদত্যাগের পরে বন্ধুর পাশে দাঁড়ালেন এবি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের পরেই ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি। গত বছর টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়েছিলেন। পরে তাঁকে একদিনের দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। শনিবার নিজের ইনস্টাগ্রাম পোস্টে বিরাট বলেন, ‘দলকে সঠিক দিকে নিয়ে যেতে সাত বছরের প্রতিটা দিন পরিশ্রম করেছি। নিরবিচ্ছিন্ন অধ্যবসায় বজায় রেখে চলেছি। চূড়ান্ত সততার সঙ্গে আমি সেই কাজটা করেছি। সেখানে কিছু ফাঁক রাখিনি। সবকিছুকেই কোনও না কোনও সময় থামতে হয়। আমার কাছে ভারতীয় দলের টেস্ট দলের অধিনায়কত্ব (ছাড়ার) সময় এসে গিয়েছে।’

বিরাটের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন কোহলির আইপিএল-এর সতীর্থ এবি ডি’ভিলিয়ার্স। বিরাটের টুইটারে নিজের বক্তব্য রেখেছেন প্রাক্তন প্রোটিয়া ক্রিকেটার। ‘শাবাশ, বিরাট! নিশ্চিত ভাবেই তুমি মান উন্নত করেছ।’ এরপরে দুটো ইমোজিও দিয়েছেন এবি ডি’ভিলিয়ার্স। আসলে বিরাট কোহলি ও এবি ডি’ভিলিয়ার্স খুব ভালো বন্ধু। তারা এক সঙ্গে দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে খেলছেন। ফলে বিরাটের পাশে সর্বদা থাকেন এবি। ভারত অধিনায়কও প্রোটিয়া কিংবদন্তির পাশে থাকেন। এবারও বিরাটের নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গে সতীর্থের পাশে থাকলেন তিনি।

বিদায়বার্তায় বিরাট লিখেছেন, ‘দীর্ঘ যাত্রাপথে প্রচুর সাফল্য এসেছে। ব্যর্থতারও সম্মুখীন হতে হয়েছে। কিন্তু কখনও প্রয়াস বা আত্মবিশ্বাসের ঘাটতি হয়নি। আমি যা কিছু করি, তাতে বরাবর ১২০ শতাংশ উজাড় করে দেওয়ার তত্ত্বে বিশ্বাস করে এসেছি। আমি যদি সেটা করতে না পারি, তাহলে আমি ভালোভাবে জানি যে সেটা করা আমার পক্ষে ঠিক নয়। আমার হৃদয়ে পুরোপুরি স্বচ্ছতা আছে। আমার দলের প্রতি আমি অসৎ হতে পারি না।’ ডি’ভিলিয়ার্সও নিজের বার্তার মাধ্যমে বোঝালেন বিরাট যে কাজ করেছেন সেটা সঠিক। দলকে যে বিরাট অনেকটাই এগিয়ে নিয়েগেছেন সেটাই বোঝালেন এবি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.