কমিউনিস্টদের ঝুটা আম্বেদকর প্রীতি

আম্বেদকর নিঃসন্দেহে এক বিতর্কিত ব্যক্তিত্ব। কারোর কাছে তিনি ঘৃণ্য, আবার কেউ তাঁর নামে ব্যবসা করেও খায়।

তবে, প্রায় প্রতিবছরই তাঁর জন্মদিনে “বিপ্লব স্পন্দিত বুকে আমার কমরেড” বানানোর নির্লজ্জ্ব প্রয়াস দেখা যায়। ইনফোটেক জগতে মিথ্যার বেসাতিনির্মাণ বেশিদিন চলে না। নিন্দুকে বলবে, এই কারণেই বামেরা পশ্চিমবঙ্গে কম্পিউটার ঢুকতে দিতে চায় নি। সে আলাদা প্রসঙ্গ। আম্বেদকরের জীবনদর্শন নিয়ে কিছু কথা বলা যাক। জাতিগত বজ্জাত এবং খলজিগত বজ্জাত, উভয়ের পক্ষেই তাকে ব্যবহার করা করা মুশকিল। বিশেষত যিনি বলছেন, “the greatest man India produced in recent centuries was not Gandhi but Swami Vivekananda.” তাকে “কমরেড ইন আর্মস” বানানোর প্রচেষ্টা অতীব হাস্যকর।

এতদিন কমিউনিস্টদের ঝুটা আম্বেদকর প্রীতি দেখেছেন। অবশ্যই ঝুটা কারণ, সিএএ আইনে সিংহভাগ উপকৃত হবেন দলিত রা। কমিউনিস্টকুল সিএএ বিরোধী। অতএব তারা আম্বেদকর বিরোধী। এবার দেখুন, আম্বেদকরের কমিউনিস্ট প্রীতি।


কমিউনিজম এবং মুক্ত গণতন্ত্র একত্রে কাজ করতে পারে এই তত্ত্বটি আমার কাছে একেবারেই অযৌক্তিক বলে মনে হয়, কারণ কমিউনিজম অরণ্যের দাবানলের মতো। যা কিছু তার সামনে আসে, সে সেগুলিকে গ্রাস করতে থাকে। কেন কমিউনিস্টরা আমাদের দেশের সংবিধানের নিন্দা করে? সত্যই কি এটি খারাপ সংবিধান?

আমার উত্তর হলো, না। কমিউনিস্ট পার্টি সর্বহারা শ্রেণীর একনায়কত্বের নীতির ভিত্তিতে একটি সংবিধান চায়। তারা সংবিধানের নিন্দা করেছেন কারণ এটি সংসদীয় গণতন্ত্রের ভিত্তিতে রচিত।

আমার দল কমিউনিস্ট পার্টির সাথে একত্রিত হবে না। তার স্পষ্ট কারণ, আমি কমিউনিজমে বিশ্বাস করি না ….. কমিউনিস্ট পার্টি হলো, একদল ব্রাহ্মণের পার্টি (Bunch of Brahmin boys) কমিউনিস্টরা বলেছে কমিউনিজম প্রতিষ্ঠার দুটি উপায় আছে।

প্রথমটি হলো হিংসা। হিংসা ব্যতিরেকে বর্তমান সিস্টেমটি ভেঙে ফেলা সম্ভব নয়। অন্যটি সর্বহারা শ্রেণীর একনায়কত্ব। নচেৎ, নতুন সিস্টেমকে গতিশীল রাখা সম্ভব হবে না।

কমিউনিস্টদের সাথে সম্পর্ক রাখা আমার পক্ষে একেবারেই অসম্ভব। আমি কমিউনিস্টদের নির্মম শত্রু।

কমিউনিস্টরা কি বলতে পারে যে তাদের মূল্যবান অর্জনে তারা অন্যান্য মূল্যবান সম্পদ ধ্বংস করেনি? তারা ব্যক্তিগত সম্পত্তি ধ্বংস করেছে। এগুলোকে মূল্যবান সম্পদ ধরে নিলে কি কমিউনিস্টরা বলতে পারে যে তারা অর্জনের প্রক্রিয়ায় মূল্যবান সম্পদ ধ্বংস করে নি? তাদের সর্বশেষ অর্জনের জন্য তারা কত লোককে হত্যা করেছে? মানব জীবনের কোন মূল্য নেই? তারা কি মালিকের জীবন না নিয়ে শুধু সম্পত্তি নিতে পারতো না?

মানবতা কেবল অর্থনৈতিক মূল্যবোধই চায় না, আধ্যাত্মিক মূল্যবোধও ধরে রাখতে চায়। স্থায়ী স্বৈরশাসকের একনায়কতন্ত্র মূল্যবোধের দিকে কোন মনোযোগ দেয়নি এবং দেবে বলেও মনে হয় না।

কমিউনিস্ট দর্শন একটি ভ্রান্ত দর্শন, যার উদ্দেশ্য কোনরূপ আধ্যাত্ম চেতনা ব্যতীত স্রেফ একটি শূকর কে মোটা বানানো। যেন মানুষ এবং শূকরে কোন প্রভেদ নেই! মানুষকে অবশ্যই বস্তুগত ধারণার পাশাপাশি আধ্যাত্মিকভাবে উন্নত হতে হবে।

[মূল ইংরেজি থেকে ভাবানুবাদ]
References:-

  1. Dr Babasaheb Ambedkar, Writings And Speeches, Vol. 17

2.The Political Thought of Ambedkar, KS Bharathi

  1. Ambedkar and his thought on socialism in India: A critical evaluation, Ray & Ray
  2. Buddha or Karl Marx, BR Ambedkar
  3. The Marxist, Vol. 9, CPI(M), 1991
  4. Reminiscences of Nehru Age, M O Mathai

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.