পদকের খাতায় শূন্য বাংলাদেশ, তুলনায় ভালো পাকিস্তান-শ্রীলঙ্কা, কমনওয়েলথ গেমসে ভারতের তিন প্রতিবেশীর পারফর্ম্যান্স দেখে নিন

1/4ভারত কমনওয়েলথ গেমসে পদক জয়ের নিরিখে বরাবর প্রথম সারিতে থাকে। এবারও তার অন্যথা হয়নি। এবার বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস থেকে ২২টি সোনা ১৬টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ-সহ মোট ৬১টি পদক জেতে ভারত। তারা পদক তালিকায় ৪ নম্বরে জায়গা করে নেয়।

2/4পাকিস্তান ১২টি খেলার জন্য ৪২ জন পুরুষ ও ২৫ জন মহিলা মিলিয়ে মোট ৬৭ জন অ্যাথলিটের দল পাঠায় বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে। তারা ২টি সোনা, ৩টি রুপো ও ৩টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৮টি পদক জেতে। ছেলেদের ভারোত্তলনে সোনা জেতেন দস্তাগির বাট। ছেলেদের জ্যাভেলিন থ্রোয়ে সোনা জেতেন আর্শাদ নদিম। সার্বিকভাবে পদক তালিকায় ১৮ নম্বরে জায়গা করে নেয় পাকিস্তান।

3/4শ্রীলঙ্কা ১৪টি খেলার জন্য ৫০ জন পুরুষ ও ৬০ জন মহিলা, সব মিলিয়ে ১১০ জন অ্যাথলিটের বড়সড় দল পাঠিয়েছিল বার্মিংহ্যামে। এবার কমনওয়েলথ গেমসে শ্রীলঙ্কা কোনও সোনা জিততে পারেনি। তবে ১টি রুপো ও ৩টি ব্রোঞ্জ-সহ মোট ৪টি পদক জিতেছে তারা। ছেলেদের প্যারা ডিসকাস থ্রোয়ে রুপো জেতেন পালিথা বন্দরা। এছাড়া ভারোত্তলন, অ্যাথলেটিক্স ও কুস্তি থেকে ১টি করে ব্রোঞ্জ জেতে দ্বীপরাষ্ট্র। সার্বিকভাবে পদক তালিকায় শ্রীলঙ্কা থাকে ৩১ নম্বরে।

4/4বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ৭টি খেলায় বাংলাদেশের ১৯ জন পুরুষ ও ১১ জন মহিলা, সব মিলিয়ে মোট ৩০ জন অ্যাথলিট অংশ নিয়েছিলেন। তবে পদক জিততে পারেননি কেউই। স্বাভাবিকভাবেই পদক তালিকায় বাংলাদেশ খাতা খুলতে পারেনি। তাই ব়্যাঙ্কিং তালিকায় নাম নেই বাংলাদেশের।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.