প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় আম্ফান বিধ্বস্ত পশ্চিমবঙ্গে স্বয়ংসেবকদের নিঃস্বার্থ সেবা – Selfless service of RSS volunteers in West Bengal, devastated by cyclone Amphan

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ প্রায়শই সেকুলার, উদার এবং আন্তর্জাতিক প্রচারমাধ্যমের টার্গেট হয়ে থাকে, যারা এটিকে একটি জঙ্গি সংগঠন হিসাবে বারংবার অপমান করে থাকে।

তবে, এর নিঃস্বার্থ সেবার নীতি অনুসারে স্বয়ংসেবক সঙ্ঘ পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ঘূর্ণিঝড় আম্ফানের ধ্বংসের অব্যবহিত পরে আবারও সেবা মূলক কার্যে প্রথমসারীতে যোগদান করেছে। (কলকাতা এবং পূর্ব মেদিনীপুর সহ দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা)।

Sewa at Dhakuria Village

১৯০ কিমি প্রতি ঘণ্টা ভারী বর্ষণ ও বাতাসের গতিবেগ সহ, ঘূর্ণিঝড় আম্ফান বুধবার (২১ শে মার্চ, ২০২০) দুপুর আড়াইটায় পশ্চিমবঙ্গের দিঘা উপকূলে আঘাত হানে এবং এর প্রভাব ছিল ভয়াবহ।

পশ্চিমবঙ্গ রাজ্যে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে ৮০ জন নিহত এবং হাজার হাজার মানুষকে গৃহহীন করেছে। বহু পথ, কৃষিজমি, সেতু নষ্ট হয়েছে এবং বিদ্যুৎ ও টেলিযোগাযোগ খাতগুলি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

পশ্চিমবঙ্গ সামনে বর্তমানে একই সময়ে দুটি বড় চ্যালেঞ্জের মুখোমুখি-একদিকে উদ্ধার অভিযান পরিচালনা করা হবে, অন্যদিকে করোন ভাইরাস সংক্রমণ ঠেকাতে হবে।

Sewa at Bongaon Gramin Khanda

এই চ্যালেঞ্জগুলির মধ্যেই, আরএসএসের স্বয়ংসেবকরা মহামারী ঘূর্ণিঝড় আম্ফান দ্বারা বিধ্বস্ত জেলাগুলির প্রতিটি অঞ্চলে কোমর বেঁধে স্বউদ্যোগে কর্মে লিপ্ত হয়েছেন – মহামারী চলাকালীন প্রয়োজনীয় পণ্যদ্রব্য পরিবহনের জন্য রাস্তা পরিষ্কার, উদ্ধার অভিযান পরিচালনা থেকে শুরু করে দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানো সকল কাজে সমান ভাবে দ্বায়িত্বশীল ভূমিকা পালন করছেন।

তবে, মূলধারার প্রচারমাধ্যমগুলি স্বয়ংসেবকদের এই ত্রাণ কাজগুলিকে কখনই প্রকাশ করবে না এবং সংঘের নিঃস্বার্থ সেবার গল্পটি সত্যই বিশ্বের নিকট উস্থাপিত হবে না।

Sewa at Habra Khanda 01

RSS is often the target of seculars, liberal and international media, who dub it as a militant organization which is a threat to the national security.

But, in line with its ethos of selfless service, RSS once again joined the frontlines immediately after the ravage of cyclone Amphan in the coastal districts of West Bengal.( South and North 24 Parganas including Kolkata and Purba Medinipur).

Sewa at Bhubaneshwari Village – ভুবনেশ্বরী গ্রামের সেবা কাজ

With heavy rainand wind speeds of 190 kmph, cyclone Amphan hit the Digha coast of West Bengal at 2:30 pm on Wednesday ( the 21st March, 2020), and the impact was devastating.

The monstrous cyclone tore through the State of West Bengal, killing 80 persons and leaving thousands of people homeless. Bridges were washed away and the power and telecom sectors were severely damaged.

Sewa at Gaighata Khanda – গাইঘাটা খন্ডের সেবা কাজ

West Bengal is presently facing two major challenges at the same time- on one side rescue operations are to be carried out, while the other is coronavirus infection.

নদীয়ায় বেশ কিছু অঞ্চলে পাড়ায় পাড়ায় জরুরি বিদ্যুৎ পরিষেবা দিলো এবিভিপি (ABVP)

Amid, these challenges, the Swayamsevaks of RSS were seen in every of the districts, devastated by cyclone Amphan- from carrying out rescue operations to clering the roads for smooth transportation of essential commodities during the pandemic.

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের পরিচালনায় ন্যাশনাল মেডিকোস অর্গানাইজেশন (NMO) পশ্চিমবঙ্গ এবং সেবা ভারতী দক্ষিন ২৪  পরগনার উদ্যোগে আজ(07/06/2020) আমফান বিধ্বস্ত
২০ টি এলাকায় বিনামূল্যে স্বাস্থ শিবিরের আয়োজন করা হয়েছিল । এই স্বাস্থ্য শিবিরে ৪৫ জন চিকিৎসকের উপস্থিতিতে ৫০০০ জন মানুষ চিকিৎসা করা হয়েছে এবং বিনামূল্যে ওষুধ দেওয়া হয়েছে।
স্বাস্থ্য শিবিরের স্থান : ভাঙ্গর, কালুগাছি, খেয়াদা, চাম্পাহাটি, পিয়ালী, গোসবা, মোল্লাখালী, সাতজেলীয়া, পুরন্দর, সোনাখালী, ঘুটায়ারী, নলিয়াখালী, রাধানগর, দূর্গাপুর, শিবরামপুর, চিতপুর, বকখালী, অমরাবতী,  কয়ালঘাটা, মগরাহাট ।

But, the Mainstream media will never cover these relief work by the Swayamsevaks and the Sangha’s story of selfless service will never be presented truly to the world.

Joydeep Moitra

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.