প্রতিটি বাঙালির কাছে বিশেষ বার্তা; কিভাবে ভোটার লিস্টে নিজের নাম আপডেট করবেন

Spread the article

ভারতে ভোটার লিস্ট আপডেট বাধ্যতামূলক। নির্বাচন কমিশন নির্বাচকের তথ্য যাচাইকরণ প্রক্রিয়া চুড়ান্ত নোটিশ জারি করেছে। আগামী ৩০ সেপ্টেম্বর (১২ আশ্বিন) ২০১৯ সোমবারের মধ্যে প্রত্যেক পরিবারের নিজস্ব মোবাইল থেকে নিজের ভোটার তালিকা আপডেট করাতে হবে। মনে রাখবেন, এই কাজ কোনো সরকারি অফিস আদালতের দায়িত্ব নয়, প্রত্যেক নাগরিকের নিজস্ব দায়িত্ব। যারা নিজ নিজ দায়িত্বে এই কাজ করতে পারবেন না, তারা ডি ভোটারের তালিকা ভুক্ত হয়ে যেতে পারেন। “ডি ভোটার” অর্থাৎ সন্দেহজনক ভোটার। একবার যদি “সন্দেহজনক ভোটার” হিসেবে চিহ্নিত হয়ে যান, আপনার নাগরিকত্ব প্রশ্নের মুখে পড়ে যাবে। আইনি হয়রানির বিরাট সম্ভাবনা রয়েছে।

গরিব, অনাথ, কৃষিজীবী, রিক্সা ওয়ালা খেটে খাওয়া দিনমজুর মানুষের অধিকাংশ এ সম্পর্কে সচেতন নয়। পাড়ার পুজো কমিটি, স্থানীয় মন্দির, ধর্ম সভার বক্তা, ক্লাবের সদস্য সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদের দায়িত্ব নিয়ে এই ব্যাপারে সাধারণ জনগণকে সচেতন করতে হবে। আপনি জানা সত্যেও আপনার কোনো প্রতিবেশি ভোটার লিস্ট থেকে বাদ গেলে আপনিও নিজের কাছে অপরাধী হয়ে থেকে যাবেন। সকলকে যত্ন সহকারে এই কাজ করবার আবেদন করছি।

সরকারি বিজ্ঞাপনের অনুলিপি

নির্বাচকেরতথ্যযাচাইকরণ_প্রক্রিয়া (EVP)

ভারতের নির্বাচন কমিশন ভোটার তালিকা নির্ভুল করার লক্ষ্যে একটি বিশেষ কর্মসূচি সূচনা ঘটিয়েছে বিগত ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে থেকে। ১ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টবর, ২০১৯ তারিখের মধ্যে প্রতিটি নির্বাচক ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল (nvsp.in) এ লগ-ইন করে নির্বাচক তালিকায় নিজের ও পরিবারের সকল ভোটারের নাম ও তালিকার সমস্থ এন্ট্রি যাচাই করে নেবেন। এজন্য নীচের প্রস্তুতি গুলি নিয়ে যে কোনো কম্পিউটারে বসে এই যাচাই এর কাজ করা যাবে।

#প্রস্তুতি-

১। পরিবারের সকল ভোটারের তথ্য যাচাই এর জন্য একটি মোবাইল ফোন সঙ্গে রাখা।

২। পরিবারের সকল ভোটারের এপিক বা সচিত্র পরিচয় পত্রের (ভোটার কার্ড) নম্বরটি সঙ্গে রাখা।

৩। যদি কোন সংশোধনী প্রয়োজন হয় তাহলে যে এন্ট্রিতে সংশোধন করতে হবে সেই সংক্রান্ত ডকুমেন্ট সঙ্গে রাখা।

৪। আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড, আইডেন্টিটি কার্ড এই ধরনের একটি ডকুমেন্ট এর ছবি (২ এমবি এর কম মাপের) পেন ড্রাইভে বা অন্য কোন ভাবে সফট কপিতে সঙ্গে রাখা।

৫। ছবিতে সংশোধন করার প্রয়োজন থাকলে ছবির সফট কপি (২ এমবি এর কম মাপের) সঙ্গে রাখা।

৬। যদি পরিবারে নতুন নাম তোলার যোগ্য (০১-০১- ২০১৯ তারিখে ১৮ বছর পূর্ণ হয়েছে) সদস্য থাকে সেক্ষেত্রে তার সমস্ত রকম ডকুমেন্ট সঙ্গে রাখা।

#কম্পিউটারে যা করতে হবে-

১। www.nvsp.in এ লগইন করতে হবে ও একটি ক্যাপচা দিতে হবে।

২। ফোন নম্বর দেওয়ার জায়গায় ফোন নম্বর দিতে হবে এবং ক্যাপচা অনুযায়ী নির্দিষ্ট বক্সে লিখতে হবে।

৩। এরপর চেক করতে হবে নতুন রেজিস্ট্রেশন এর জন্য।

৪। ফোনে একটি OTP আসবে। OTP টা নির্দিষ্ট ঘরে দিতে হবে।

৫। এরপর Password বসাতে হবে ও সেটাকে আর একবার বসিয়ে কনফার্ম করতে হবে। এভাবে রেজিস্ট্রেশন হয়ে যাবে।

#রেজিস্টার হয়ে যাওয়ার পর যা করতে হবে-

১। আবার nvsp.in এ লগ-ইন করতে হবে।

২। User ID হবে পূর্বে প্রদত্ত মোবাইল নং এবং Password হবে যে Password দেওয়া হয়েছে সেটাই।

৩। এরপরে EVP ট্যাবে গেলে আবার ৪ টি ট্যাব পাওয়া যাবে।

a. Verify Self Details
b. Polling Station Feedback
c. Family Listing & authentication
d. Unenrolled Members

৪। এর মধ্যে প্রথম ট্যাব অর্থাৎ Verify Self Details এ গেলে ভোটারের তথ্য ও পাশে View Details পাওয়া যাবে।

৫। এখানে ভোটার নিজের নাম ও ভোটার তালিকার বিশদ বিবরণ দেখতে পাবেন। বিবরণের নিচে দুটি অপশন দেওয়া থাকবে।

(ক) সব বিবরণ ঠিক আছে। (খ) সব বিবরণ ঠিক নেই।

ক। যদি সব বিবরণ ঠিক থাকে-

তবে নিম্নলিখিত নথিপত্রের একটি কে স্ক্যান করে আপলোড (সর্বোচ্চ ২ এমবি) করতে হবে।

i) পাসপোট, ii) ড্রাইভিং লাইসেন্স, iii) আধার কার্ড, iv) রেশন কার্ড, v) সরকারি অথবা আধা-সরকারি পরিচয় পত্র, vi) ব্যাংকের পাস বই, vii) কৃষক পরিচয়পত্র, viii) প্যান কার্ড, (pan) ix) NPR এর স্মার্ট কার্ড, x) সাম্প্রতিক জল, টেলিফোন, বিদ্যুত, গ্যাস কানেকশন, এর বিল, (যেখানে ওই ভোটারের ঠিকানা দেওয়া আছে) xi) ECl দ্বারা অনুমোদিত অন্যান্য নথিপত্র।

কি ধরনের ডকুমেন্ট সেটা পাশের ড্রপ ডাউন লিস্ট থেকে সিলেক্ট করতে হবে ও সবশেষে তার নাম্বর পাশের বক্সে দিতে হবে এবং সাবমিট করতে হবে।

খ। যদি সব বিবরণ ঠিক না থাকে-

i) তবে কোন কোন ক্ষেত্রে ত্রুটি আছে, সেই চেক বক্স গুলিকে সিলেক্ট করতে হবে।

ii) চেকবক্স অনুযায়ী নির্দিষ্ট ফিল্ডগুলোতে এন্ট্রি করা যাবে (বাংলা এবং ইংরেজি উভয় ভাষায়) বাংলায় এন্ট্র্রি করার ক্ষেত্রে ডানদিকে কিবোর্ডের আর বটন রয়েছে।

iii) ত্রুটি সংশোধনের ফিল্ড পূরণের সাথে সাথে সেই সংক্রান্ত একটি নথি আপলোড করতে হবে (সর্বোচ্চ ২ এমবি) এবং কোন নথি আপলোড করা হলো তা ডানদিকের ড্রপডাউন লিস্ট থেকে সিলেক্ট করতে হবে।

iv) সবশেষে সাবমিট করলে একটি ফরম নম্বর দিয়ে ফর্ম আট নিজে নিজেই তৈরি হবে যা দেখে নিয়ে আবার সাবমিট করতে হবে।

পরিবারের লোকজনের নাম যাচাই এর জন্য যা করতে হবে-

১। NVSP পোর্টাল ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে।

২। এবার EVP ট্যাবে গিয়ে সেখানে Family Listing & Authentication এবং সেখান থেকে প্রথম ট্যাবে অর্থাৎ Family Listing ট্যাবে যেতে হবে।

৩। এবার নিজের নাম ও ভোটার লিস্টে তার পাঠ ও সিরিয়াল নাম্বার দেখা যাবে, পাশের Add Self to Family অপশনে ক্লিক করতে হবে যাতে নিজেকে ওই পরিবারের প্রথম সদস্য হিসেবে যুক্ত করা যায়। ড্রপ ডাউন বক্সে Relation Type হবে Self এবং Add Member এ ক্লিক করতে হবে।

৪। এবার যে ব্যক্তি কে পরিবারে যুক্ত করবেন তার EPIC No (ভোটার কার্ডে নাম্বার) নির্দিষ্ট বক্সে দিতে হবে এবং Add to Family বাটনে ক্লিক করতে হবে। এবার ড্রপ ডাউন বক্সে সেই ব্যক্তির সাথে নিজের Relation Type সিলেক্ট করতে হবে। (বাবা, মা, স্ত্রী, স্বামী, ইত্যাদি)

৫। এবার নিচে Staying With You (আপনার সঙ্গে থাকেন) এবং Not Staying With You (আপনার সঙ্গে থাকেন না) এর মধ্যে যেটি প্রযোজ্য সেটিকে সিলেক্ট করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *