দেশজুড়ে লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। একই অবস্থা অন্ধ্রপ্রদেশেরও (Andhra Pradesh) । এমত অবস্থায় রবিবার মন্ত্রীদের নিয়ে গুরুত্বপূর্ণ মিটিং-এ বসলেন অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডি(Jagmohan Reddy)।

বৈঠকের পর অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh)সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় লকডাউনে শিথিলতার সময় কমিয়ে আনা হবে। শহুরে এলাকায় লকডাউনের মধ্যে নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার সময় ২ ঘন্টা কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা ঠেকাতেই নেওয়া হয়েছে এই পদক্ষেপ।

সরকারের তরফে জানানো হয়েছে, এখন থেকে শহুরে এলাকার মানুষ সকাল ৬ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত নিত্য প্রয়োজনীয় জিনিস কেনাকাটা করতে পারবেন। অপেক্ষাকৃত পিছিয়ে পড়া গ্রাম্য এলাকার ক্ষেত্রে এই সময় ধরা হয়েছে ভোর ৬ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত।

প্রশাসন জানিয়েছে, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম প্রত্যেক দোকান ও সুপার মার্কেটের বাইরে ঝুলিয়ে রাখতে হবে। এই নিয়মের উলঙ্ঘন করলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, জিনিসপত্রের দাম কেমন বা কোনও জিনিসের দাম বেশি নেওয়া হলে সে সম্পর্কে অভিযোগ জানানোর জন্য সরকারের তরফে একটি কল সেন্টার খোলা হবে। সেখানে এই সম্পর্কিত যাবতীয় অভিযোগ জানানো যাবে। যে সব অসাধু ব্যবসায়ীরা দাম বেশি নেবেন, তাঁদের জেলে পাঠানো হবে বলে জানানো হয়েছে।

এছাড়া মোবাইল ভ্যানের মাধ্যমে প্রয়োজনীয় জিনিস সরবরাহ ও সবজি সরবরাহের জন্য আরটিসি বাস ব্যবহার করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি। বিভিন্ন বৃদ্ধাশ্রমে পণ্য সরবরাহের নির্দেশও দিয়েছেন তিনি।

এদিকে কৃষিমন্ত্রী কুরসালা কান্নবাবু(Kursala Kannababu) বলেন, কৃষিক্ষেত্রে প্রয়োজনীয় সার পরিবহনে যাতে কোনও বাধা না হয় সেজন্য সরকার প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করছে।

এছাড়াও, মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুসারে অ্যাকোয়া শিল্পে সামাজিক দূরত্ব বজায় রাখার পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই শিল্পে যুক্ত সমস্ত লোককে সুরক্ষার জন্য মুখোশ এবং গ্লাভস সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.