দ্বি-সন্তান নীতির লঙ্ঘন, অসমে সরানো হল পঞ্চায়েত সদস্যা নার্গিস জাাহানকে

জনসংখ্যা নিয়ন্ত্রণে অসমে বেশ কিছুদিন যাবৎ চালু হয়েছে দ্বি-সন্তান নীতি। এর ফলে দুটির বেশি সন্তান নিলেই পড়বে শাস্তির কোপ, কোনো সরকারী পদে থাকতে পারবেনা কেউ। পাবেনা সরকারী সুযোগ-সুবিধাও। অসম সরকারের সেই দ্বি-সন্তান নীতি লঙ্ঘন করেই এবার শাস্তির মুখে পড়লেন কাছাড় জেলার এক পঞ্চায়েত সদস্যা। কাছাড় জেলার ১২৫ নম্বর ভাঙড়পারগাঁয়ের নার্গিস জাহান পঞ্চায়েত সদস্যা ।

গত ২৩য়ে ডিসেম্বর কাছাড়ের ডেপুটি কমিশনারের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়, নার্গিস গত ২রা অক্টোবর তার তৃতীয় সন্তানের জন্ম দেন, যা অসম সরকারের সাম্প্রতিক লাগু হওয়া আইনবিরুদ্ধ। তিনি আরো বলেন, বিষয় উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে । কাছাড় জেলা পরিষদের চিফ এক্সিকিউটিভ অফিসার বিষয়টি খতিয়ে দেখছেন। দুইয়ের অধিক সন্তানধারণের বিষয়টি অসম পঞ্চায়েত আইনের ৬২(১)জি ধারার বিরোধী বলে তিনি আরো জানিয়েছেন। নার্গিসকে আপাতত পঞ্চায়েত সদস্যের পদ থেকে সরানো হয়েছে বলে খবর। দুটির বেশি সন্তানের কারণে সরকারি পদ খোয়ানোর ঘটনা সারাদেশের মধ্যে প্রথম ।

সম্প্রতি অসমে চালু হয়েছে এনআরসি। সে রাজ্যের পথে হেঁটে গোটা দেশে এনআরসি চালু করার কথাও কেন্দ্র সরকার ভাবছে বলে খবর। তার আগেই এরকম দ্বিসন্তান নীতির লঙ্ঘনের বিষয়টি প্রকাশ্যে আশায় নড়েচড়ে বসেছে অসম প্রশাসন বলে স্থানিয় সূত্রে জানা গেছে। সম্প্রতি এনআরসির পাশাপাশি গোটা দেশে জনসংখ্যা নিয়ন্ত্রন আইন আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.