বন্দে মাতরম্ : আজ থেকে ৭৫ বছর আগে

বন্দে মাতরম্ : আজ থেকে ৭৫ বছর আগে

আজ থেকে ৭৫ বছর আগে ১৯৪৭এর ১৪ আগস্টের মধ্যরাত্রির প্রাক্কালে রাত্রি ১১টায় সংবিধান সভা ভবনে বিশেষ অনুষ্ঠানে সুচেতা কৃপালনী গাইলেন বন্দে মাতরম্। বাবু রাজেন্দ্র প্রসাদের আহ্বানে উপস্থিত সকলে ২ মিনিট নীরবতা পালন করলেন স্বাধীনতার জন্য নিবেদিতপ্রাণদের জন্য। একে একে ভাষণ দিলেন নেহরু, খালিকুজ্জামান এবং সর্বপল্লী রাধাকৃষ্ণন্। রাধাকৃষ্ণন্ অসামান্য কথা বললেন, … যখন ক্ষমতা যোগ্যতাকে ছাপিয়ে যায় তখনই অন্ধকারাচ্ছন্ন সময়ের সূচনা হয়। এর পরে আমরা আর বৃটিশদের ঘাড়ে দোষ চাপাতে পারব না। নিজেদের যোগ্যতা অর্জন করতে হবে। মুক্ত ভারত তার অস্তিত্ব ও পরিচিতি খুঁজে পাবে সকলের অন্ন, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থার মাধ্যমে।… বাবু রাজেন্দ্র প্রসাদের নেতৃত্বে উপস্থিত সকলেভারতবর্ষকে বিশ্বসংসারে শ্রেষ্ঠ স্থানে আসীন করানো এবং মানব কল্যাণের জন্য নিজেকে নিয়োজিত করানোর ব্রত গ্রহণের সঙ্কল্প করলেন।
৩জুন ভারতবর্ষের স্বাধীনতার তারিখ ঘোষণা হওয়ার পর পরই সর্দার প্যাটেল যোগাযোগ করলেন ওঁকারনাথ ঠাকুরের সঙ্গে। পণ্ডিত বিষ্ণু দিগম্বর পালিতের শিষ্য ওঁকারনাথ ঠাকুর জাতীয় কংগ্রেসের জাতীয় সভায় নিয়মিত ভাবে বন্দেমাতরম্ গান করতেন। শ্রী প্যাটেল ওঁকারনাথজীকে অনুরোধ করলেন যাতে ১৫ আগস্টের পুণ্য প্রভাতে নতুন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সারা দেশবাসী বেতার যন্ত্র চালু করার সঙ্গে সঙ্গে তাঁর কণ্ঠে শুনতে পান বন্দে মাতরম্। ওঁকারনাথজী শ্রী প্যাটেলকে শর্ত দিলেন।
১. তিনি ২২ লাইনের সম্পূর্ণ বন্দে মাতরম্ গাইবেন, খণ্ডিত এক চরণ নয়। (এই ধরণের অদ্ভুত শর্তের একটি প্রেক্ষাপট রয়েছে। যা পরে কখনও আলোচনা করা যাবে)
২. ভারতের জাতীয় সঙ্গীত বন্দে মাতরম্ তিনি রেকর্ডিং করবেন দাঁড়িয়ে দাঁড়িয়ে।
রাজি হলেন শ্রী প্যাটেল। সেই মত আকাশবাণীর স্টুডিওতে দাঁড়িয়ে দাঁড়িয়ে বন্দে মাতরম্ রেকর্ড করলেন ওঁকারনাথ জী। ১৫ আগস্ট ১৯৪৭, সকাল সাড়ে ৬টায় স্বাধীনতার প্রথম সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্বাধীন ভারতে আকাশবাণীর প্রথম সম্প্রচারিত কার্যক্রম ওঁকারনাথজীর প্রায় সাড়ে নয় মিনিট ধরে গাওয়া পূর্ণ বন্দেমাতরম্।
আগামীকাল ভারতবর্ষের স্বাধীনতার ৭৫ বৎসর পূর্তি উপলক্ষ্যে আসুন সেই গান বাজিয়ে ঘরে ঘরে ফিরিয়ে আনি সেই আবেগময় মুহূর্তটিকে– স্বাবলম্বন ও স্বনির্ভরতার নতুন সংকল্পের সঙ্গে।

অধ্যাপক রাকেশ দাস

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.