Spread the article

মঙ্গলবার সিকিমের রাজনীতিতে বড়সড় ফেরবদল দেখা গেলো। সিকিমের প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন চামলিং এর দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট (SDF) এর দশ জন বিধায়ক নাম লেখালেন বিজেপিতে। মঙ্গলবার নয়া দিল্লীর বিজেপি অফিসে বিজেপির মহাসচিব রাম মাধব এর উপস্থিতিতে ১০ জন এসডিএফ এর বিধায়ক বিজেপিতে যোগ দেন। ওই দশ জনের মধ্যে পাঁচ বারের বিধায়ক শেরিং লেপচা ও আছেন। সিকিমের এই বিধায়কদের বিজেপিতে স্বাগত জানিয়ে দলের মহাসচিব রাম মাধব সংবাদ মাধ্যমকে জানান, সিকিমে ১৫ বধর ধরে ক্ষমতায় থাকা SDF এবার ১৫ টি আসন জিতেছিল। তাঁর মধ্যে দুজন বিধায়ক দুটি আসনে জয়লাভ করেছিল। এরমানে SDF এর মোট আসন সংখ্যা হল ১৩।

রাম মাধব বলেন, ওই ১৩ জন বিধায়কের মধ্যে ১০ জন বিধায়ক বিজেপিতে যুক্ত হয়েছে। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং বিজেপির কার্যকারী অধ্যক্ষ জে.পি নাড্ডা এর দিশা নির্দেশে এই বিধায়কদের বিজেপিতে যোগ দেওয়ানো করা হয় বলে জানান রাম মাধব। রাম মাধব বলেন, এবার থেকে সিকিমে বিজেপি প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করবে।

SDF থেকে বিজেপিতে যোগ দেওয়া বরিষ্ঠ বিধায়ক শেরিং লেপচা বলেন, আজ আমাদের দশ জন বিধায়ক দল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন, এর জন্য আমরা বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং দলের কার্যকারী অধ্যক্ষ জে.পি নাড্ডাকে ধন্যবাদ জানাতে চাই।

প্রসঙ্গত পবন কুমার চামলিং এর দল SDF প্রায় ২৫ বছর সিকিমে ক্ষমতায় ছিল। গত বিধানসভা নির্বাচনে SDF হারের সন্মুখিন হয়। SDF কে হারিয়ে সিকিমে ক্ষমতায় আসে সিকিম ক্রান্তিকারি মোর্চা। চামলিং এর দল SDF সিকিমে ৩২ এর মধ্যে ১৫ টি আসনে জয়লাভ করে। আরেকদিকে ২০১৩ সালে অস্তিত্বে আসা সিকিম ক্রান্তিকারি মোর্চা ১৭ টি আসন পেয়ে ক্ষমতায় আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *