Taj Mahal Sealed Rooms: নদীর তীরে তাজমহলের ভূগর্ভস্থ কক্ষগুলিতে লুকিয়ে কোন রহস্য? প্রকাশ্যে ছবি

1/4আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) আগ্রার তাজমহলের নদীর তীরে বন্ধ ভূগর্ভস্থ কক্ষগুলিতে সম্প্রতি রক্ষণাবেক্ষণের কাজ করেছে। সেই সময় এই কক্ষগুলির ছবি তোলা হয়েছিল। সেই ছবি এবার প্রকাশ করেছে এএসআই। (PTI)

এর আগে তাজমহলের ২২টি বন্ধ ঘর খোলার আবেদন জানিয়ে এলাহাবাদ হাই কোর্টে মামলা দায়ের করেছিলেন অযোধ্যা জেলায় ভারতীয় জনতা পার্টির মিডিয়া ইনচার্জ ডঃ রজনীশ সিং। বিজেপি নেতার সেই আবেদন খারিজ করে দেয় এলাহাবাদা হাই কোর্ট। পাশাপাশি আবাদনকারীকে জনস্বার্থ মামলার নামে 'উপহাস' করতে বারণ করেন এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি। (ছবি - ASI)
2/4এর আগে তাজমহলের ২২টি বন্ধ ঘর খোলার আবেদন জানিয়ে এলাহাবাদ হাই কোর্টে মামলা দায়ের করেছিলেন অযোধ্যা জেলায় ভারতীয় জনতা পার্টির মিডিয়া ইনচার্জ ডঃ রজনীশ সিং। বিজেপি নেতার সেই আবেদন খারিজ করে দেয় এলাহাবাদা হাই কোর্ট। পাশাপাশি আবাদনকারীকে জনস্বার্থ মামলার নামে ‘উপহাস’ করতে বারণ করেন এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি। (ছবি – ASI)
এর আগেও তাজমহলে হিন্দুদের গিয়ে পূজা-পাঠের অনুমতি দেওয়ার দাবি জানিয়ে আদালতে মামলা করা হয়েছিল। দাবি করা হয়, মুঘল জমানার এই বিশ্ববিখ্যাত সৌধ আদতে ‘তেজো মহালায়া’ নামক শিব মন্দির ছিল। শ্রী অগ্রেশ্বর মহাদেব নাগনাথেশ্বর বিরাজমানের হয়ে সেই মামলা অবশ্য আদালতে টেকেনি। এই বিতর্ক সাম্প্রতিককালে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে। (ছবি - ASI)
3/4এর আগেও তাজমহলে হিন্দুদের গিয়ে পূজা-পাঠের অনুমতি দেওয়ার দাবি জানিয়ে আদালতে মামলা করা হয়েছিল। দাবি করা হয়, মুঘল জমানার এই বিশ্ববিখ্যাত সৌধ আদতে ‘তেজো মহালায়া’ নামক শিব মন্দির ছিল। শ্রী অগ্রেশ্বর মহাদেব নাগনাথেশ্বর বিরাজমানের হয়ে সেই মামলা অবশ্য আদালতে টেকেনি। এই বিতর্ক সাম্প্রতিককালে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে। (ছবি – ASI)
জয়পুর রাজপরিবারের সদস্য তথা বিজেপির সাংসদ দিয়া কুমারী সম্প্রতি দাবি করেছিলেন, তাজমহল যে জমিতে তৈরি করা হয়েছে, সেটা তাঁদের ছিল। তাঁর দাবি, সেইসময় আদালত ছিল না। তাই বিষয়টি নিয়ে কোথাও আবেদন করা হয়নি। তবে নথি যাচাই করলেই আসল তথ্য সামনে চলে আসবে। (ছবি - ASI)
4/4জয়পুর রাজপরিবারের সদস্য তথা বিজেপির সাংসদ দিয়া কুমারী সম্প্রতি দাবি করেছিলেন, তাজমহল যে জমিতে তৈরি করা হয়েছে, সেটা তাঁদের ছিল। তাঁর দাবি, সেইসময় আদালত ছিল না। তাই বিষয়টি নিয়ে কোথাও আবেদন করা হয়নি। তবে নথি যাচাই করলেই আসল তথ্য সামনে চলে আসবে। (ছবি – ASI)

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.