Psychometric Assessment: যোগ্যতাই যথেষ্ট নয়, শীর্ষ পদের প্রার্থীদের মনঃশক্তির পরীক্ষা বাধ্যতামূলক করছে রেল

শিক্ষাগত যোগ্যতা বা অভিজ্ঞতাই যথেষ্ট নয়। রেল পরিচালনায় যুক্ত হতে চাইলে প্রার্থীদের এ বার মানসিক শক্তি-সামর্থ্যেরও পরীক্ষা দিতে হবে।

বিশেষত শীর্ষ স্তরের বিভিন্ন পদে আধিকারিক নিয়োগের ক্ষেত্রে ‘সাইকোমেট্রিক অ্যাসেসমেন্ট’ বা মনঃশক্তি ও মানসিক প্রবণতার পরীক্ষা বাধ্যতামূলক করছে রেল। রেল বোর্ডের চেয়ারম্যান পদ ছাড়াও যে-সব জেনারেল ম্যানেজারের উপরে রেলের বিভিন্ন জ়োনের দায়িত্ব ন্যস্ত থাকে, শীর্ষ স্তরের সেই সব পদে(প্রায় ৩৬টি) নিয়োগের ক্ষেত্রে অতঃপর ওই পদ্ধতি অনুসরণ করা হবে। রেল সূত্রের খবর, ওই সব পদের জন্য যাঁরা আবেদন করবেন, অনলাইনে পনেরো-কুড়ি মিনিটের পরীক্ষায় তাঁদের মানসিক দক্ষতা যাচাই করা হবে। রেল পরিচালনার সঙ্গে যুক্ত গুরুত্বপূর্ণ পদ বা রেলের প্রশাসনিক পদের জন্য প্রার্থীর নাম বিবেচনা করা হবে সেই পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই।

রেল পরিচালনার সঙ্গে যুক্ত বিভিন্ন পদে থাকলে অফিসারদের চটজলদি নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে হয় অহরহ। সেই জন্য ওই সব পদে যাঁদের নাম বিবেচনা করা হবে, তাঁদের শিক্ষাগত যোগ্যতা, রেলে কাজের অভিজ্ঞতার পাশাপাশি মানসিক দক্ষতার বিষয়টিও গুরুত্বপূর্ণ মাপকাঠি হিসেবে বিবেচিত হবে। প্রার্থীদের ‘ইমোশনাল ইন্টেলিজেন্স’ বা ভাবানুভূতিগত মেধা যাচাই করা হবে সাইকোমেট্রিক অ্যাসেসমেন্ট পরীক্ষার মাধ্যমে। ওই পরীক্ষা হবে পাঁচটি আলাদা আলাদা মাপকাঠিতে। তার মধ্যে থাকবে প্রার্থীদের নিজের সম্পর্কে ধারণা (দুর্বলতা, শক্তি, লক্ষ্য সম্পর্কে সম্যক ধারণা যাচাই করা হবে এই বিভাগে), নিজেকে প্রকাশ করার ক্ষমতা (এই বিভাগের মধ্যে থাকবে আত্মবিশ্বাস, নির্দেশ দেওয়ারক্ষমতা, মৌলিক চিন্তাভাবনার ক্ষমতা) ইত্যাদি বিষয়। এ ছাড়াও প্রার্থীদের ব্যক্তিত্ব, দ্রুত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা এবং চাপ সামলানোর ক্ষমতা যাচাই করা হবে।

রেলের সুষ্ঠু পরিচালনার স্বার্থে রেলের সাতটি বিভাগকে একত্রে মিশিয়ে ‘ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস’ গড়ে তোলা হয়েছে। সাতটি বিভাগের সচিব পর্যায়ের পদ ছাড়াও রেল বোর্ডের চেয়ারম্যান তথা চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসার-সহ আরও ২৯টি পদ মিলিয়ে মোট ৩৬টি পদ রয়েছে। তার মধ্যে আছে বিভিন্ন জ়োনের জেনারেল ম্যানেজারের পদও। এখন জেনারেল ম্যানেজারের ১২টি পদ খালি। ওই সব পদে নিয়োগের ক্ষেত্রে এই পরীক্ষা নেওয়া হবে। সারা দেশে রেলে এখন ১২ লক্ষ কর্মী রয়েছেন। ভবিষ্যতে বিভিন্ন ডিভিশনের রেলওয়ে ম্যানেজারদের ওই পরীক্ষার আওতায় আনা হতে পারে বলে রেলের খবর।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.