Durga Puja 2021 weather Update: অষ্টমীতে ঘুরতে পারবেন? বৃষ্টিতে ধাক্কা খাবে প্ল্যান? কোন কোন জেলায় বর্ষণ হবে?

প্রবল বৃষ্টির সম্ভাবনা নেই। তবে মহাষ্টমীতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় দু’একটি জায়গায় বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গ তো শুষ্ক থাকবে। সেখানে নেই বৃষ্টির সম্ভাবনা। তার ফলে দুর্গাপুজোর আনন্দ মাটি হওয়ার সম্ভাবনা কার্যত নেই।

আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আজ (বুধবার) দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলির কয়েকটি জায়গায় দু’এক পশলা বৃষ্টি হতে পারে। বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলি এবং উত্তরবঙ্গে বর্ষণের সম্ভাবনা নেই। নবমীতে অবশ্য গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির বেশি জায়গায় বৃষ্টি হতে পারে। দশমীতে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা আরও কিছুটা বাড়বে। একাদশী এবং দ্বাদশীতে দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আছে।

নিম্নচাপের ভ্রুকূটি

আজ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে। যা কিছুটা পশ্চিম এবং উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে আগামী শুক্রবার (দশমী) নাগাদ ওড়িশা এবং উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশের দিকে চলে যেতে পারে। তার ফলে দশমীতে দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তবে একাদশী থেকে (১৬ অক্টোবর) থেকে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রাবল্য বাড়তে পারে।

দুর্গাপুজোর কয়েকদিন উত্তরবঙ্গে এবং দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় কত বৃষ্টি হবে?

অষ্টমী : দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার (দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতা) দু’একটি জায়গায় খুব হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। বাকি জায়গাগুলি মূলত শুষ্ক থাকবে। শুষ্ক থাকবে পুরো উত্তরবঙ্গ।

নবমী : উপকূলবর্তী দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় আরও কিছুটা বেশি জায়গায় বৃষ্টি হবে। সেইসঙ্গে কলকাতা, হাওড়া, হুগলিতে কিছুটা বৃষ্টি বাড়বে। উত্তরবঙ্গ শুষ্ক থাকবে।

দশমী : আরও কিছুটা বেশি অঞ্চলে বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস আছে। উপকূলবর্তী জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে হালকা বর্ষণের সম্ভাবনা আছে। বাকি উত্তরবঙ্গ শুষ্ক থাকবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.