7th Pay Commission- আবার DA বাড়ল! দিওয়ালির গিফট পেলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা

কেন্দ্র সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর। বৃহস্পতিবার, ২১ অক্টোবর মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ৩% মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন দিয়েছে।

২০২১ সালের জুলাই মাসে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্র সরকার সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) এবং মহার্ঘ ত্রাণ (ডিআর) ১৭% থেকে বাড়িয়ে ২৮% করার সিদ্ধান্ত নেয়। নতুন বর্ধিত ডিএ এবং ডিআর ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। উল্লেখ্য, কোভিডের কারণে ২০২০ সালের জানুয়ারী থেকে জুন ২০২১ পর্যন্ত ডিএ বৃদ্ধি বন্ধ করা হয়েছিল।ট্রেন্ডিং স্টোরিজ

২০২১ সালের অগস্ট থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা (HRA) বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়।

কেন্দ্র জানিয়েছিল, সরকারী কর্মীদের ডিএ এবং এইচআরএ তাঁদের মূল বেতনের ভিত্তিতে বৃদ্ধি করা উচিত। কেন্দ্র কর্তৃক প্রণীত নিয়ম অনুযায়ী, ডিএ-এর পরিমাণ কর্মচারীর মূল বেতনের ২৫ শতাংশ অতিক্রম করলে সেক্ষেত্রে HRA ৩ শতাংশ বৃদ্ধি পাবে। অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ এর আগে ২০১৭ সালে একটি আদেশ জারি করেছিল। তাতে বলা হয়েছিল যে যখন DA ২৫% ছাড়িয়ে যাবে, তখন HRA স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হবে।

সপ্তম বেতন কমিশন পে ম্যাট্রিক্স অনুযায়ী, কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ন্যূনতম মূল বেতন ১৮,০০০ টাকা। ১৮,০০০ টাকার এই মূল বেতনে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা ২০২১ সালের জুন পর্যন্ত ১৭ শতাংশ হারে ৩,০৬০ টাকা করে ডিএ পাচ্ছিলেন। জুলাই ২০২১ থেকে, কেন্দ্রীয় সরকার কর্মচারীরা ২৮% ডিএ অনুসারে প্রতি মাসে ৫,০৪০ টাকা পেতে শুরু করেছেন। এর অর্থ কর্মীদের মাসিক মোট বেতনে ১,৯৮০ টাকা বৃদ্ধি হয়। পেনশনভোগীদের পেনশনও বৃদ্ধি পায়। এবার আরও একবার বাড়বে সেই টাকা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.