IPL Retention: কোন তারকা থাকছেন, কাকে ছেড়ে দিল আপনার প্রিয় দল, কখন, কোথায়, কীভাবে দেখবেন?

আগামী মরশুমের আগে আইপিএলের মেগা নিলাম অনুষ্ঠিত হতে এখনও মাস খানেক মতো সময় রয়েছে। তবে তার আগে থেকে দল গোছানোর কাজ শুরু করে দিয়েছে সমস্ত আইপিএল ফ্রাঞ্চাইজিগুলো। শুধুমাত্র এ মরশুম নয় পরবর্তী কয়েক মরশুমের আইপিএলের কথা মাথায় মাথায় রেখে মঙ্গলবার (৩০ নভেম্বর) দিনটা ফ্রাঞ্চাইজিগুলোর জন্য বিরাট গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে।

টুর্নামেন্ট শুরু হতে বা নিলাম অনুষ্ঠিত হতে হাতে কিছুটা সময় থাকলেও ৩০ নভেম্বরের মধ্যেই আইপিএলে আগে থেকে খেলা আট দলগুলিকে নিজেদের রিটেন করা খেলোয়াড়দের নাম জানিয়ে দিতে বলা হয়েছে। ভবিষ্যতে আইপিএল মরশুমগুলিতে কোন ক্রিকেটার কোন দলে থাকছে, কোন তারকাকে দল থেকে ছেঁটে ফেলা হল, এসব জানতে ৩০ নভেম্বর দিনটা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। ট্রেন্ডিং স্টোরিজ

আট ফ্রাঞ্চাইজি নিজেদের রিটেন করা ক্রিকেটারদের তালিকা দিয়ে দিলে তারপরেই ১ ডিসেম্বর থেকে বাকি দুই নতুন দল নিজেদের অবশিষ্টদের মধ্যে থেকে নিজেদের পছন্দের তিন ক্রিকেটারকে নিলামের আগেই দলে নিয়ে নেওয়ার সুযোগ পাবে।

সর্বাধিক কতজন ক্রিকেটারকে একটি দল ধরে রাখতে পারবে:-

একটি ফ্রাঞ্চাইজি সর্বাধিক চারজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে বলে বিসিসিআই আগেই জানিয়ে দিয়েছে। এই চারজনের মধ্যে সর্বাধিক তিনজন ভারতীয়কে ধরে রাখার ক্ষমতা রয়েছে আইপিএল দলগুলির। আন্তর্জাতিক ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বাধিক দুইজনকেই রাখতে পারবে তাঁদের ফ্রাঞ্চাইজিগুলো। তবে মোট রিটেন করা ক্রিকেটারের সংখ্যা কোনোভাবেই চারের অধিক হবে না।

কোন ক্রিকেটার কত টাকা পাবেন:-

এবারের নিলামের জন্য প্রতিটি ফ্রাঞ্চাইজিকে ৯০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সর্বাধিক চারজন খেলোয়াড়কেই রিটেন করলে কোন ফ্রাঞ্চাইজিকে প্রথমজনকে ১৬ কোটি, দ্বিতীয়জনকে ১২ কোটি, তৃতীয়জন আট ও চতুর্থজনকে ছয় কোটি টাকা দিতে হবে।

তিনজনকে রিটেন করার ফ্রাঞ্চাইজির প্রথম জনকে ১৫ কোটি, দ্বিতীয়কে ১১ ও তৃতীয়কে সাত কোটি টাকা দিতে হবে। একজন বা দুইজন খেলোয়াড় রিটেন করতে চাইলে প্রথম ক্রিকেটারের জন্য বেতন একই ১৪ কোটি টাকা। দুইজনকে রিটেন করতে হলে তাঁকে ১০ কোটি টাকা দিতে হবে ফ্রাঞ্চাইজিকে।

টিভিতে কোথায় দেখা যাবে এই অনুষ্ঠান:-

স্টার স্পোটর্স নেটওয়ার্কের কাছে এই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করার ব্রডকাস্টিং স্বত্ব রয়েছে। স্টার স্পোটর্স ১, র স্পোটর্স ১ এইচডি, স্টার স্পোটর্স ১ হিন্দি, স্টার স্পোটর্স ১ হিন্দি এইচডিতে এই অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে।

মোবাইলে কী ভাবে দেখা যাবে এই অনুষ্ঠান:-

ডিজনি+হটস্টার অ্যাপে সরাসরি সম্প্রচারিত হবে অনুষ্ঠানটি। 

কখন দেখা যাবে অনুষ্ঠানটি:-

৩০ নভেম্বর রাত ৯.৩০টা থেকে অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.