Indigo Flight Mishap: কলকাতা থেকে টেকঅফের আগে গোলযোগ, বড়সড় বিপদ থেকে রক্ষা পেল ইন্ডিগোর বিমান

কলকাতা থেকে রায়পুরগামী বিমানে গোলযোগ দেখা দেয় গতকাল সন্ধ্যায়। ইন্ডিগোর ৬ই৭১৯২ উড়ানটি সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ নিজের গন্তব্যের উদ্দেশে উড়ে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছিল। সেই সময়ই দেখা দেয় বিপত্তি। তবে সঠিক সময়ের পদক্ষেপে বড়সড় বিপদ থেকে রক্ষা পায় বিমানটি। সঙ্গে প্রাণে বাঁচেন বিমানে থাকা ৩৭ জন যাত্রী। জানা গিয়েছে, বিমানটির ইঞ্জিনে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। বিষয়টি পাইলটের নজরে এলে তিনি বিমান ওড়াননি। বিমানটি উড়ে গেলে বিপদ হতে পারত বলে আশঙ্কা।

জানা গিয়েছে, রায়পুরগামী বিমানটি গতকাল ট্যাক্সিওয়ে থেকে রানওয়ের দিকে যাচ্ছিল সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ। সেই সময় পাইলট দেখতে পান ইঞ্জিনে গোলযোগ রয়েছে। তাৎক্ষণিক ভাবে পাইলট কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের সঙ্গে যোগাযোগ করে টেকঅফ বাতিল করেন। সঙ্গে সঙ্গে তিনি বিমানটিকে টেকনিকালওয়েতে নিয়ে যান। এরপর বিমান থেকে ৩৭ জন যাত্রী এবং চারজন ক্রু সদস্যকে নিরাপদে বিমান থেকে নামানো হয়।

ইন্ডিগোর তরফে জানানো হয়েছে, বিমানটির বাঁদিকের ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটি লক্ষ্য করেছিলেন পাইলট। কেন এই ত্রুটি, তা খতিয়ে দেখা হচ্ছে। বিমানের রক্ষণাবেক্ষণে কোনও গাফিলতি ছিল কি না, তাও খতিয়ে দেখা হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, গত কয়েক মাসে, ভারতে বেশ কয়েকটি বিমান অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে বেঁচে গিয়েছে। অন্ডালগামী স্পাইসজেটের বিমান পড়েছিল টার্বুলেন্সে। পটনা থেকে উড়ে যাওয়া এক বিমানের ইঞ্জিনে লেগে গিয়েছিল আগুন। এই ধরনের একাধিক ঘটনা ঘটেছে সাম্প্রতিককালে। তবে সৌভাগ্যবসত এবছর এখনও পর্যন্ত কোনও বড়সড় দুর্ঘটনার মুখে পড়েনি কোনও বিমান।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.