শত্রুপক্ষকে তছনছ করতে ১০ লক্ষ গ্রেনেড কিনছে ভারত

একদিকে সীমান্তে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরমে। তার মধ্যেই ১০ লক্ষ হ্যান্ড গ্রেনেড কিনতে চাইছে প্রতিরক্ষা মন্ত্রক।

নিজেদের প্রতিরক্ষাকে আরও মজবুত করে ফেলতে এই উদ্যোগ নিচ্ছে ভারতীয় সেনা। প্রতিরক্ষা মন্ত্রকের কাছে ১০ লক্ষ হ্যান্ড গ্রেনেড কেনার প্রস্তাব রয়েছে। তা মেক ইন ইন্ডিয়া প্রকল্পের মধ্য দিয়ে সেনার জন্য বাস্তবায়নের প্রয়াস শুরু হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক দেশীয় কোনও সংস্থা থেকেই এই ১০ লক্ষ হ্যান্ড গ্রেনেড কেনার কথা ভাবছে। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন এই বিষয়ে বিশেষ বৈঠকও করেছেন।

ইতিমধ্যে সেনার জন্য প্রয়োজনীয় অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র কেনা নিয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে ভারত। এছাড়া এই গ্রেনেড কিনতে অতিরিক্ত ৫০০ কোটি টাকা খরচ হবে। সেটা কীভাবে বাস্তবায়িত করা যায়, তা নিয়ে প্রাথমিক স্তরে আলোচনা হয়েছে।

প্রথম চুক্তিতে ৭০০ কোটি টাকা ব্যয়ে আমেরিকার সংস্থা থেকে ৭৫ হাজার সিগ সয়ের অ্যাসল্ট রাইফেল কেনার চুক্তি হয়েছে। এছাড়া রাশিয়া থেকে সাড়ে সাত লক্ষ আধুনিক একে ২০৩ অ্যাসল্ট রাইফেল কেনার কথাও হয়েছে।

বর্তমানে অর্ডন্যান্স ফ্যাক্টরিতে তৈরি এইচই ৩৬ গ্রেনেড ব্যবহার করা হয়। বস্তুত গ্রেনেড যুদ্ধের সময় শত্রুপক্ষের প্রভূত ক্ষতি করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.