Puri Rath Yatra 2022: পুরীতে ফিরল ভক্তের ভিড়ের চেনা ছবি, ঐতিহ্য মেনে মহারাজার উপস্থিতিতে সম্পন্ন হল রথযাত্রা পর্ব

1/6দীর্ঘ ২ বছর পর পুরীতে ফিরল চেনা ছবি। ‘লোকারণ্য, মহা ধুমধাম’-এর মধ্যদিয়ে সম্পন্ন হল আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়ায় জগন্নাথদেবের রথযাত্রা। এদিন পুরীর গুন্ডিচা মন্দিরে পৌঁছয় জগন্নাথ দেব, বলভদ্র, ও শুভদ্রা দেবীর রথ।

2/6 জগন্নাথ দেবের আদিসেবক হিসাবে পুরীর রাজা গজপতি মহারাজা দিব্য সিংহ দেব এদিন ‘ছেরা পাহানরা’ রীতি পালন করেন। মূলত এই রীতি হল পুরীর রাজার হাতে রথ ঝাড়ু দেওয়ার রীতি।

3/6এদিন পুরীতে ১৪ লাখ ভক্ত সমাগমের সম্ভাবনা আগেই করা হয়েছিল। কোভিড রুখতে আলাদা করে ব্যবস্থা করা হয় নিরাপত্তার। কোনও নতেই ভক্তরা ভ্যাকসিন সার্টিফিকেট ছাড়া শহরে প্রবেশ করতে পারবেন না বলে জানানো হয়। কোভিড কাটিয়ে ভক্ত সমাগম নিয়ে আশাবাদী ছিলেন গজপতি মহারাজা দিব্য সিংহ দেব।

4/6 পুরী ঘিরে এদিন চেনা ছবি ধরা পড়তে থাকে। বিভিন্ন লোকনৃত্য দেখা যায় পুরীর রাস্তায়। ভক্তের সমাগম, সমাহারে ফিরে আসে চেনা ছবি।

5/6 কোভিডের ২ বছরের দীর্ঘ বিধি পেরিয়ে এবার চেনা ছন্দে ফিরেছে পুরীর রথযাত্রা। রীতি মেনেই এবারেও জগন্নাথ দেবের রথ নন্দীঘোষ, বলভদ্রের রথ তলধ্বজ, ও শুভদ্রার রথ দলদর্পণ বের হয় পুরীর রাজপথে। PTI Photo

6/6যাবতীয় রীতি মেনে, প্রবল নিরাপত্তা ও ঐতিহ্যের বিধির মধ্য দিয়ে পুরীতে পালিত হল রথযাত্রা। ১ জুলাই থএকে ১২ জুলাই পর্যন্ত চলবে এই রথযাত্রার উৎসব।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.