7th Pay Commission DA Fake Order: সরকারি কর্মচারীদের ‘DA বাড়ল ৪%’, ভাইরাল নির্দেশিকা নিয়ে বড় আপডেট কেন্দ্র

1/4মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির ঘোষণা কবে করা হবে? তা নিয়ে জল্পনা ক্রমশ বাড়ছে। তারইমধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে প্রচুর ভুয়ো মেসেজ বা বিজ্ঞপ্তি। তেমনই একটি বিজ্ঞপ্তি হোয়্যাটলঅ্যাপে ভাইরাল হয়ে গিয়েছে। তাতে দাবি করা হয়েছে, চলতি বছরের ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে ডিএ পাবেন। যা ভুয়ো বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।

2/4ওই ভুয়ো বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের নামে সেই ভুয়ো বিজ্ঞপ্তি ছড়িয়েছে। তাতে দাবি করা হয়েছে, সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে দাঁড়াচ্ছে ৩৮ শতাংশ। অর্থাৎ চার শতাংশ বাড়ানো হচ্ছে ডিএ (Dearness Allowance)। যা ২০২২ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে বলে ওই বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে।

3/4যদিও কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরোর টুইটার অ্যাকাউন্ট @PIBFactCheck-তে বলা হয়েছে, হোয়্যাটসঅ্যাপে একটি নির্দেশিকা ছড়িয়ে পড়েছে, তাতে দাবি করা হয়েছে যে ২০২২ সালের ১ জুলাই থেকে আরও এক দফায় ডিএ বাড়ানো হয়েছে। যা ২০২২ সালের ১ জুলাই থেকে কার্যকর হয়েছে বলে দাবি করা হয়েছে। তবে সেই নির্দেশিকা ভুয়ো। কেন্দ্রের তরফে এরকম কোনও নির্দেশিকা জারি করা হয়নি।

4/4এমনিতে একাধিক রিপোর্ট অনুযায়ী, দুর্গাপুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে। এবার চার শতাংশ বাড়ানো হবে মহার্ঘ ভাতা। তৃতীয়ায় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার বৈঠকে সেই বিষয়ে চূড়ান্ত অনুমোদন পড়তে পারে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.