কলকাতার দুর্গাপুজোর অনুষ্ঠানে কেন যোগ দিলেন না গুরুদাস মান! উঠছে ধর্মীয় কারণ

Spread the article

দুর্গাপুজো উপলক্ষ্যে কল্লোলিনী তিলোত্তমা কলকাতায় এখনও উৎসবের আমেজের ঘোর কাটেনি। তবে উৎসবের আনন্দে তাল কেটে গিয়েছে এক পুজোর অনুষ্ঠানকে কেন্দ্র করে। দক্ষিণ কলকাতার একটি দুর্গাপুজোয় পাঞ্জাবী গায়ক গুরুদাস মানকে আমন্ত্রণ জানানো হয়েছিল কনসার্টের জন্য। কিন্তু এক ধর্মীয় কারণে শেষ মুহূর্তে তিনি সেই কনসার্ট থেকে সরে আসেন।

প্রসঙ্গত, বিখ্যাত এই পাঞ্জাবী গায়ক জানিয়েছেন, যে মঞ্চে গুরুদাস মানের গান গাওয়ার কথা ছিল , সেই মঞ্চে স্বর্ণ মন্দিরের একটি রেপ্লিকা সাজানো ছিল। আর তা মোটেও ভালোভাবে নেননি গুরুদাস। কলকাতায় আসার পথেই তিনি জানতে পারেন এই রেপ্লিকার বিষয়টি। এরপরই গায়ক জানিয়ে দেন যে, এভাবে পবিত্র স্বর্ণমন্দিরের রেপ্লিকা মঞ্চে থাকায় শিখ হিসাবে তাঁর ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে । তাই তিনি অনুষ্ঠানে যোগ দেবেন না বলে জানিয়ে দেন।

দক্ষিণ কলকাতার ভবানীপুরের সুভাষ উদ্যানে এই অনুষ্ঠান আয়োজিত হয়। সেই অনুষ্ঠানে যোগ দিতে গিয়েই এমন ঘটনা ঘটে যায় । প্রসঙ্গত, গুরুদাস মান জানান, যে স্বর্ণমন্দিরে শিখ সম্প্রদায়ের সকলেই খালি পায়ে যান। সেখানে তিনি সেই রেপ্লিকার সামনে জুতো পরে পারফর্ম করবেন, তা মানতে পারেননি গায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *