Ram Mandir Prasad: রামলালার প্রসাদে এলাচ-ভোগ! তৈরি ৫ লাখ প্যাকেট, বসছে মেশিন…

 অযোধ্যায় নির্মিত রাম মন্দিরে রামলালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠা ২২ জানুয়ারী ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। এই নিয়ে দেশজুড়ে জোরদার হয়েছে প্রস্তুতি। এই তারিখ যত এগিয়ে আসছে, মানুষের মধ্যে উত্তেজনা তত বাড়ছে। অনেক ভক্ত রামলালা দর্শনের জন্য প্রস্তুতি নিচ্ছেন। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র সিদ্ধান্ত নিয়েছে যে মন্দিরে আসা ভক্তদের এলাচের বীজ দেওয়া হবে। এলাচের বীজ হল সবচেয়ে জনপ্রিয় প্রসাদ যা ধর্মীয় স্থানে দেওয়া হয়।

এভাবেই তৈরি হয় এলাচের বীজ

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র রামবিলাস অ্যান্ড সন্সকে এই প্রসাদ তৈরির নির্দেশ দিয়েছে। রামবিলাস অ্যান্ড সন্স-এর মিথিলেশ কুমার বলেন, ‘শ্রী রাম জন্মভূমিতে প্রসাদ বিতরণ করা হচ্ছে। ছোট এলাচ ও চিনি মিশিয়ে এই প্রসাদ তৈরি করা হয়’। তিনি বলেন, আমরা প্রতিনিয়ত ব্যস্ত থাকি, প্রতিদিন প্রসাদ তৈরি করি। এরপর ট্রাস্ট থেকে যা-ই আদেশ আসুক, সে অনুযায়ী পরবর্তী প্রস্তুতি নেওয়া হবে।

এলাচ বীজের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। রামবিলাস অ্যান্ড সন্স-এর চন্দ্র গুপ্তা বলেন, ‘এতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং আরও অনেক খনিজ রয়েছে। এটি পেটের সমস্যার জন্য ওষুধ হিসেবে কাজ করে’। তিনি আরও বলেন, পূর্বাচলের গোরখপুর সহ গোটা ইউপি থেকে মানুষ এই প্রসাদ কিনতে আসেন। পূজার আগে পাঁচ লাখ প্যাকেট এলাচের বীজ তৈরিতে ব্যস্ত কারখানার কর্মীরা। সকল কর্মচারী অত্যন্ত নিষ্ঠার সঙ্গে কাজ করছেন।

মেশিনে প্রসাদ বিতরণ করা হবে

প্রাণ প্রতিষ্ঠার পর কোটি কোটি ভক্ত অযোধ্যায় আসবেন বলে আশা করা হচ্ছে। এই ভিড়ের কথা মাথায় রেখে সমস্ত ভক্তদের প্রসাদ বিতরণের জন্য একটি মেশিন বসানো হবে। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র সিদ্ধান্ত নিয়েছে যে মেশিনের মাধ্যমে এলাচের বীজ বিতরণ করা হবে। কমপ্লেক্সে দর্শনার্থীদের ফেরার পথে নির্মাণাধীন পিএফসির কাছে এই মেশিনটি বসানো হবে। এই যন্ত্রটি স্থাপনের ফলে দর্শনার্থী সকল ভক্তরা সুবিধামত প্রসাদ পেতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.