Bengal Weather Today: সোম থেকে বুধ ভারী বৃষ্টি, তাপমাত্রার পরিবর্তন নেই মহানগরে

সোমবার থেকে বুধবার কয়েক জেলায় ভারী বৃষ্টি। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। সোম ও মঙ্গলবার অতিভারী বৃষ্টি উপরের দিকে জেলাগুলিতে।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা ধীরে ধীরে উত্তর দিকে এগোচ্ছে। ইতিমধ্যেই অনেকটা উত্তরে সরে বহরমপুরের ওপর দিয়ে বাংলাদেশ হয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা।

দক্ষিণবঙ্গ

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়ছে। মৌসুমী অক্ষরেখার প্রভাবে আগামী বুধবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েক জেলায়। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব-পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।

সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া জেলায়।

মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। বুধবারেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে। ৯ অগস্ট শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে।

সোম ও মঙ্গলবার এই দুদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে।

সোমবার ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলাতে। ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও উত্তর দিনাজপুর জেলাতে।

মঙ্গলবারে অতিভারী বৃষ্টি হবে পার্বত্য এলাকা দার্জিলিং এবং কালিম্পং জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। শনিবার থেকে বৃষ্টি পরিমাণ কমবে উত্তরবঙ্গে।

কলকাতা

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতায়। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাতাসে জলীয়বাষ্প থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না আগামী কয়েক দিন।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭২ থেকে ৯০ শতাংশ।

ভিন রাজ্যে

ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং কয়েক জায়গায় প্রবল বৃষ্টির সম্ভাবনা আগামী দু-তিন দিনে উত্তর প্রদেশ, উত্তরাখন্ড এবং বিহার, সিকিম ও ঝাড়খন্ডে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে আগামী চার পাঁচ দিন অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মিজোরাম, মনিপুর এবং ত্রিপুরায়। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা মধ্যপ্রদেশ, কোঙ্কন, গোয়া, মধ্য মহারাষ্ট্র, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.