বনমহোৎসব উপলক্ষে পশ্চিম মেদিনীপুর জেলায় বিলি হবে ২৫ লক্ষ চারা গাছ

জেলায় বিলি হবে ২৫ লক্ষ চারা গাছ জানালেন, ওয়েস্টার্ন সার্কেলের আইএফএস, সিসিএফ ডক্টর অশোক প্রতাপ সিং। সোমবার মহকুমা স্তরীয় ‘বনমহোৎসব’ পালন করা হয়। এক সপ্তাহ ধরে চলবে নানা অনুষ্ঠান। এই উপলক্ষে পশ্চিম মেদিনীপুরেও নানা কর্মসূচির আয়োজন করা হয়। আগামীকাল প্রায় ২৫ লক্ষ চারা-গাছ বিতরণ করার পরিকল্পনা করেছে বন দফতর। পরিবেশ ও সবুজ-রক্ষায় সাধারণ মানুষকে আরও সচেতন করতেই এই উদ্যোগ।

সোমবার খড়্গপুর বন বিভাগের অন্তর্গত গোপালী ইন্দ্রনারায়ণ উচ্চ বিদ্যালয়ে মহকুমা স্তরীয় বনমহোৎসব অনুষ্ঠান হলো। উপস্থিত ছিলেন কেশিয়াড়ি, পিংলা, দাসপুর, চন্দ্রকোনা, খড়্গপুর লোকালের সমস্ত বিধায়করা।

বনমহোৎসবে ‘চলো যাই সবুজের সন্ধানে’-এই স্লোগান সামনে রেখে বিভিন্ন এলাকায় প্রচার চলছে। এমনিতেই সারা বছর ধরে বিভিন্ন এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি চলে। নানা সংগঠন ও সংস্থা এগিয়ে আসে। বসতি এলাকার আশপাশে নতুন গাছ লাগাতে উদ্যোগী হন অনেকে। অশান্তির জেরে গত কয়েক বছরে এই জেলার জঙ্গলমহল এলাকায় প্রচুর গাছ কাটা পড়েছে। গাছ কেটে কাঠ পাচার করছে অসাধু ব্যবসায়ীরা। সরকার ফের জঙ্গলমহলকে তার পুরনো চেহারায় ফিরিয়ে দিতে উদ্যোগী হয়েছে। সবুজ বাড়াতে গত বছরেও জেলায় প্রায় ২০ লক্ষ চারা-গাছ বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছিল। এ বার লক্ষ্যমাত্রা বাড়িয়ে ২৫ লক্ষ করা হয়েছে। নতুন গাছ লাগানোর ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হচ্ছে খড়্গপুর বন বিভাগ দপ্তর থেকে। পাশাপাশি এদিনের এই বনমহোৎসব থেকে দু’জন শিশুকে সবুজশ্রী প্রকল্পের মাধ্যমে চারা গাছ প্রদান করা হয়েছে এবং খড়্গপুর বনবিভাগের অন্তর্গত বহু মানুষকে বন জঙ্গল রক্ষার জন্য উপহার দেওয়া হয়েছে।

এদিনের এই বনমহোৎসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন ডিএফও খড়্গপুর শিবানন্দ রাম, ডিএফও মেদনীপুর, ঝাড়গ্রাম, রূপনারায়নপুরের সমস্ত বন আধিকারিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.