Heat Waves: সোমবার থেকে বন্ধ রাজ্যের সমস্ত সরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়.

 গ্রীষ্মের প্রবল দাবদাহে নাজেহাল রাজ্যবাসী। বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনা নেই। আগামিকাল, সোমবার থেকেই রাজ্যের সমস্ত সরকারি স্কুল, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। ঘোষণা করলেন মুখ্য়মন্ত্রী। কতদিন? শনিবার পর্যন্ত।  শুধু তাই নয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও ছুটি দেওয়ার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

পাঁচ বছরে রেকর্ড গরম কলকাতায়। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের ১৫ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। বাদ যাবে না মালদহ  ও দুই দিনাজপুর! এমনকী, বাড়বে রাতের তাপমাত্রাও। টানা ৫ দিন তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রির উপরে! জেলাগুলির পরিস্থিতি আরও খারাপ।

এর আগে, প্রবল গরমের কারণে স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা দফতর। বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল যে, ২ মে  থেকে ছুটি পড়বে স্কুলে। সেদিন থেকেই বিশেষ ছুটিতে থাকবেন শিক্ষক ও অশিক্ষক কর্মচারীরাও। তবে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস করতে হবে পডুয়াদের। কিন্তু এপ্রিলে যখন তাপপ্রবাহ চলছে, তখন মে-তে ছুটি দিয়ে কী লাভ? প্রশ্ন উঠেছিল।

এদিকে গত ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলাতেই আবার তাপমাত্রা ১-২ ডিগ্রি কমে গিয়েছিল। কীভাবে? আংশিক মেঘলা আকাশের কারণে। আজ, সোমবারও আকাশ আংশিক মেঘলাও থাকবে। কিন্তু তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। বরং যে ২ ডিগ্রি কমে গিয়েছিল, সেই ২ ডিগ্রি আবার বেড়ে যাবে। তেমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.