Bengal Weather Update: চারদিনে তাপমাত্রা বাড়বে চার ডিগ্রি, শীতের আমেজ কমছে রাজ্যে

শুক্র, শনি, রবি, সোম এই চারদিনে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে সর্বনিম্ন তাপমাত্রা। তার আগে প্রথম স্পেলের একেবারে লাস্ট ল্যাপে বৃহস্পতিবার ফের ভেলকি দেখাল শীত। কলকাতার তাপমাত্রা ফের নেমে গেল চোদ্দর ঘরে। বৃহস্পতিবার কলকাতায় তাপমাত্রা ১৪.৮ ডিগ্রি। যা এই সময়ে স্বাভাবিক।

১৬ ডিসেম্বর তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি

১৭ ডিসেম্বর ছিল ১৩.২ ডিগ্রি

১৮ ডিসেম্বর ছিল ১৪.৭ ডিগ্রি

১৯ ডিসেম্বর ছিল ১৬.৮ ডিগ্রি

২০ ডিসেম্বর ছিল ১৫.৮ ডিগ্রি

২১ ডিসেম্বর ছিল ১৫.১ ডিগ্রি

২২ ডিসেম্বর ছিল ১৪.৮ ডিগ্রি

অর্থাৎ গত এক সপ্তাহে শীতের স্পেলে সর্বনিম্ন তাপমাত্রা কখনই স্বাভাবিকের তুলনায় উপরে ওঠেনি। কাল থেকে এই তাপমাত্রা কিছুটা উর্ধমুখী হবে।

রাজ্যের ক্ষেত্রে উত্তরবঙ্গের তিন জেলায় ঘন কুয়াশার দাপট দেখা যাবে। দক্ষিণবঙ্গে সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। শুক্রবার থেকে বাড়বে তাপমাত্রা। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

শুক্রবার বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। ২৫শে ডিসেম্বর বড়দিনে আরও বাড়বে তাপমাত্রা। স্বাভাবিকের উপরে দিন ও রাতের তাপমাত্রা থাকবে। কার্যত উষ্ণতাতেই কাটবে বড়দিন। শুক্রবার থেকে সোমবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়া দফতরের।

রাজ্যে কুয়াশার দাপট অব্যাহত থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে। উত্তুরে হাওয়ার দাপট কমে গেছে। এর ফলে শীতের আমেজ কমছে রাজ্যে। আগামী শুক্রবার পর্যন্ত এই পরিস্থিতি জারি থাকবে। তারপর থেকে আরও একটু তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্প ঢুকবে আর তার ফলেই রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে।

দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ শ্রীলঙ্কা থেকে তামিলনাড়ু উপকূলের দিকে যাচ্ছে। এর প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে ।মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তামিলনাড়ু, পন্ডিচেরি এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী কয়েক দিন তাপমাত্রা আরও একটু কমবে। উত্তর-পশ্চিম ভারতে রীতিমতো শীতে কাবু হবেন মানুষ। জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং রাজস্থানের কিছু অংশে রীতিমতো শৈত্য প্রবাহ চল্ব বলে জানা গিয়েছে। পঞ্জাবে অতি শৈত্য প্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।

আগামী দুই থেকে তিন দিন ঘন কুয়াশা থাকবে রাজধানী দিল্লি সহ পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল এবং পার্বত্য এলাকায়। পূর্ব ভারতের বিহারেও আগামী দু’দিন ঘন কুয়াশার দাপট দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.