Covid 19: হু হু করে বাড়ছে করোনা, প্রাপ্তবয়স্কদের দ্বিতীয় ও বুস্টার টিকার ব্যবধান কমে হল ছ’মাস

প্রাপ্তবয়স্কদের জন্য করোনার দ্বিতীয় টিকা এবং বুস্টার টিকার মধ্যবর্তী সময়ের ব্যবধান কমিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বুধবার তারা ঘোষণা করেছে, এই দুই টিকার মাঝের ব্যবধান ন’মাস থেকে কমিয়ে ছ’মাস করা হয়েছে। সেই অনুযায়ী, কোউইন অ্যাপেও প্রয়োজনীয় বদল আনা হয়েছে।

নয়া নিয়মের ফলে ১৮ থেকে ৫৯ বছর বয়সি প্রাপ্তবয়স্করা বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে দ্বিতীয় টিকা নেওয়ার ছ’মাস পূর্ণ হলেই বুস্টার টিকা নিতে পারবেন। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বুধবারই সমস্ত রাজ্যকে চিঠি লিখে এ কথা জানিয়ে দিয়েছেন। রাজ্যের মুখ্য সচিবদের লেখা চিঠিতে রাজেশ লিখেছেন ‘ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)’-এর সুপারিশ অনুযায়ী দ্বিতীয় ও বুস্টার টিকার মাঝে সময়ের ব্যবধান ৯ মাস অথবা ৩৯ সপ্তাহ থেকে কমিয়ে ৬ মাস বা ২৬ সপ্তাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া, ৬০ বছর এবং তার ঊর্ধ্বের স্বাস্থ্যকর্মী, করোনা মোকাবিলায় প্রথম সারির কর্মীদের দ্বিতীয় টিকার ছ’মাস বা ২৬ সপ্তাহ পর সরকারি টিকাকরণ কেন্দ্র থেকে বিনামূল্যে বুস্টার টিকা দেওয়া হবে।

এ জন্য কোউইন অ্যাপেও প্রয়োজনীয় পরিবর্তন করা হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে দেশে লাগাতার বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বুধবার দেশে করোনা আক্রান্ত হন ১৬,১৫৯ জন। মঙ্গলবার আক্রান্ত হয়েছিলেন ১৩, ০৮৬ জন। আক্রান্তের সংখ্যা বাড়ছে বাংলাতেও।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.