ভোর রাতে কাঁপল পাকিস্তানের বালোচিস্তান, ভূমিকম্পের জেরে ৬ শিশু সহ মৃত অন্তত ২০

বৃহস্পতিবার ভোর রাতে ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের বালোচিস্তানের প্রদেশের একাংশ। পাকিস্তানের সংবাদমাধ্যম অনুযায়ী এই ঘটনায় এখনও পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৯। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল পাকিস্তানের কোয়েটা থেকে থেকে ১০২ কিলোমিটার উত্তর-পূর্বে মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। ভোররাতেই ঘুমচোখে আতঙ্কিত বালোচরা বাড়ি ছেড়ে রাস্তায় এসে দাঁড়ান।

জানা গিয়েছে, পাকিস্তানের কোয়েটা, সিব্বি, পিশিন, মুসলিম বাগ, জিয়ারত, কিল্লা আবদুল্লাহ, সানজভি, ঝোব এবং চামনে এই কম্পন অনুভূত হয়। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ চিত্র মেলেনি। পাকিস্তানের দক্ষিণে অবস্থিত হনরাই জেলার ডেপুটি কমিশনার সোহেল আনওয়ার হাশমি জানিয়েছেন যে মৃতদের মধ্যে ছয় শিশু রয়েছে।ট্রেন্ডিং স্টোরিজ

বালোচিস্তানের মুখ্যমন্ত্রী জ্যাম কামাল খান আলিয়ানি জানিয়েছেন যে ভূমিকম্পে দুর্গতদের সহায়তা করতে এবং ক্ষতিগ্রস্থদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চলছে। এদিকে ভূমিকম্পের জেরে বালোচিস্তানের পার্বত্য অঞ্চলে ধস নেমেছে বলে জানা গিয়েছে। বালোচিস্তানের বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রে জানানো হয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। স্থানীয় প্রশাসনের তরফে দক্ষিণ পাকিস্তানের হারনাই অঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। আগামী কয়েক ঘণ্টা আফটার শকের প্রভাব থাকতে পারে। কম্পনে সবথেকে ক্ষতিগ্রস্থ এই হনরাই অঞ্চল। এই অঞ্চলে প্রায় ৭০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনও অনেকে ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছেন বলে মনে করা হচ্ছে। বিপর্যস্ত অঞ্চলজুড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.