Donald Trump: ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে এফবিআই হানায় পরমাণু অস্ত্রের নথি উদ্ধার! দাবি রিপোর্টে

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে হানা দিয়ে ‘গোপন এবং স্পর্শকাতর’ নথি বাজেয়াপ্ত করেছে এফবিআই, এমনটাই দাবি সে দেশের সংবাদমাধ্যমের রিপোর্টে। এমনকি এ-ও দাবি করা হয়েছে, ট্রাম্পের বাড়ি থেকে পরমাণু অস্ত্র সংক্রান্ত ‘গোপন নথি’ও উদ্ধার করা হয়েছে। যদিও সরকারি ভাবে অবশ্য এই নথি নিয়ে প্রকাশ্যে কিছু বলা হয়নি।

ট্রাম্পের বাড়িতে তল্লাশি সংক্রান্ত তথ্য প্রকাশ করতে বিচারককে অনুরোধ জানিয়েছিল বিচার বিভাগ। তার পরই তল্লাশি সংক্রান্ত তথ্য প্রকাশ্যে এসেছে। আমেরিকার সংবাদমাধ্যমগুলিতে দাবি করা হয়েছে, গত সোমবার ট্রাম্পের বাড়িতে হানা দিয়ে ১১ সেটের নথি উদ্ধার করেছে এফবিআই। তবে সেই নথিতে ঠিক কী রয়েছে, তা সরকারি ভাবে জানানো হয়নি।

গত সোমবার ফ্লোরিডায় ট্রাম্পের ব্যক্তিগত ক্লাব ও বাড়ি ‘মার-এ-লাগো’য় অভিযান চালায় আমেরিকার গোয়েন্দা সংস্থা। ওই অভিযানে উদ্ধার হওয়া নথি প্রসঙ্গে শুক্রবার ট্রাম্প দাবি করেছেন, নথিগুলিতে ‘গোপন’ কিছু নেই।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে দা‌বি করা হয়েছে, ট্রাম্পের বাড়ি থেকে প্রায় ২০টি বাক্স উদ্ধার করা হয়েছে। যার মধ্যে রয়েছে ফটো বাইন্ডার, হাতে লেখা একটি নোট ও দীর্ঘ দিনের মিত্র রজার স্টোনকে লেখা ট্রাম্পের একটি চিঠি। দ্য ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, ট্রাম্পের বাড়ি থেকে যে গোপন নথি উদ্ধার করা হয়েছে, তা পরমাণু অস্ত্র সংক্রান্ত।

ট্রাম্পের বাড়িতে এফবিআই হানা ঘিরে আমেরিকায় রাজনৈতিক চাপানউতর চলছে। এফবিআই অভিযান নিয়ে আগেই মুখ খুলেছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট। তিনি বিবৃতিতে বলেছিলেন, ‘অতীতে আমেরিকার কোনও প্রেসিডেন্টের সঙ্গে এমনটা হয়নি। সরকারি সংস্থার সঙ্গে সহযোগিতার পরও এ ভাবে না জানিয়ে বাড়িতে অভিযান চালানোর দরকার ছিল না। ঠিক হল না।’

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.