দেশের সর্বোচ্চ বহুতলের শিরোপা পেল কলকাতা শহরের ‘দ্য ৪২’! পিছিয়ে গেল মুম্বই

কলকাতা শহরে তো ভাল করে আকাশ দেখা যাওয়াই দায়। কিন্তু এ শহরেই এমন জায়গা আছে, যেখানে দাঁড়িয়ে আকাশ শুধু দেখা নয়, প্রায় ছোঁয়াও যায়। সে জায়গার নাম, ‘দ্য ৪২’ নামের বহুতলের ছাদ। আর এই আকাশছোঁয়া উচ্চতার সুবাদেই কলকাতার এই বহুতল চিহ্নিত হল দেশের সর্বোচ্চ বহুতল হিসেবে।

কলকাতা শহরের প্রায় সব প্রান্ত থেকেই এই বহুতল দেখতে পান শহরবাসী। ৪২ নম্বর জহরলাল নেহেরু রোডে অবস্থিত ৬৫ তলার এই সুবিশাল বিল্ডিং হার মানিয়েছে মুম্বইয়ের উচ্চতম বহুতল ‘দ্য ইম্পিরিয়াল’কেও। এত দিন ধরে কলকাতার ময়দান চত্বরে রাজত্ব করত টাটা সেন্টার, চ্যাটার্জি ইন্টারন্যাশনাল, এভারেস্ট হাউসের মতো সুউচ্চ বিল্ডিংগুলি। কিন্তু ‘দ্য ৪২’ মাথা তুলে দাঁড়াতেই উচ্চতার প্রতিযোগিতায় বাকিরা হারিয়ে গেল।

২৬৮ মিটার লম্বা এই বিল্ডিং এখন আর শুধু কলকাতার নয়, গোটা দেশের সর্বোচ্চ ইমারত। দীর্ঘদিন ধরে বিল্ডিংটি নির্মাণের কাজ চলছিল। নানা বাধা-বিঘ্ন পেরিয়ে শেষ হয়েছে নির্মাণ কাজ। ৬৫ তলা বিল্ডিংটির আরও চারটি ফ্লোর হওয়ার কথা ছিল। কিন্তু অনুমতি না মেলায় ৬৫ তলাতেই শেষ হয় এর উচ্চতা।

তবে আপাতত উচ্চতম বিল্ডিংয়ের শিরোপা পেলেও, ইদানীং যে ভাবে দেশের মহানগরীগুলিতে একের পর এক বিল্ডিং গজিয়ে উঠছে, তাতে ‘দ্য ৪২’ আর কত দিন সর্বোচ্চের মুকুট পরে থাকতে পারে, তা নিয়ে সন্দেহ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.