কংগ্রেসের সূর পাকিস্তানের গলায়, কংগ্রেসের মত তাঁরাও চায়না কাশ্মীর থেকে খতম হয়ে যাক ৩৭০ ধারা!

পাকিস্তান জানায় তাঁরা কাশ্মীরে ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ কে খতম করা মেনে নেবে না। কারণ সেটা সংযুক্ত রাষ্ট্রের প্রস্তাবের লঙ্ঘন।

৩৭০ ধারা জম্মু কাশ্মীরের একটি অস্থায়ী প্রাবধান। এটি কেন্দ্রীয় এবং সমবায় তালিকাগুলির অধীনে আসা বিষয়গুলিতে আইন প্রণয়ন করার জন্য সংসদের ক্ষমতা সীমাবদ্ধ করে সংবিধানের বিভিন্ন বিধানগুলির বাস্তবতাকে সীমিত করে।

পাকিস্তানের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র মোহম্মদ ফাইসাল কাশ্মীরে ৩৭০ ধারা খতম করার ইস্যু নিয়ে শুক্রবার একটি প্রেস কনফারেন্স করে বলেন, এই ধারা খতম করে ভারত সংযুক্ত রাষ্ট্রের প্রস্তাবকে লঙ্ঘন কোর্টে চাইছে।

তিনি বলেন, ‘ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ কে খতম করা সংযুক্ত রাষ্ট্রের প্রস্তাবের লঙ্ঘন। আমরা কোনোরকম পরিস্থিতিতে এটা স্বীকার করবো না।” উনি এও বলেন যে, কাশ্মীরের জনতাও এটা স্বীকার করবে না।

উল্লেখনীয় বিজেপির বরিষ্ঠ নেতারা জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে বারবার আওয়াজ তুলেছে। কিছুদিন আগে কংগ্রেস তাঁদের ঘোষণা পত্র জারি করে বলেছে, কাশ্মীর থেকে তাঁরা সেনা তুলে নেবে। শুধু সীমান্তে সেনা মোতায়েন থাকবে।

কংগ্রেসের প্রবীণ নেতা গুলাম নবী আজাদ বলেছেন, কংগ্রেস কোনদিনও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলবে না। আপনাদের জানিয়ে রাখি, এই ৩৭০ ধারার জন্যই কাশ্মীরকে ভারত থেকে আলাদা ভাবে কাশ্মীরের পাকিস্তান সমর্থকেরা। আর বিজেপি বারবার এই ধারা তুলে দেওয়ার কথা বলেছে। কিন্তু কংগ্রেসের কূটনৈতিক চালের কারণে এটা এখনো সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.