ভোল বদলে বাজারে আসছে অ্যাম্বাসাডার, পেট্রল-ডিজেল নয় চলবে ব্যাটারিতে

একটা সময় ছিল, যখন সরকারি কাজের জন্য ব্যবহৃত গাড়ি, বিয়ে বাড়ির জন্য ব্যবহৃত গাড়ি, কোনো বিপদের মুখে ব্যবহৃত গাড়ি বলতে একটি গাড়িই বাজার ঢেকে রেখে দিয়েছিল। সেই গাড়ি আর অন্য কোনো গাড়ি ছিল না, ছিল একমাত্র অ্যাম্বাস‍্যাডর। কিন্তু, ২০১৪ সালে এই গাড়ি তুলে নেওয়া হলে বাজার থেকে। তবে, এই গাড়িরই এবার নতুনরূপে প্রত্যাবর্তন হতে চলেছে।

হিন্দুস্তান মোটরস-এর অধীনে তৈরি হল অ্যাম্বাস‍্যাডর গাড়ি। কিন্তু, দুইটি বিশেষ কারণে এই গাড়ি ২০১৪ সালে গাড়ি বাজার থেকে তুলে নেয়। প্রথম কারণ ছিল নতুন প্রযুক্তি সম্পন্ন গাড়ির প্রতিযোগিতার বাজারে এই গাড়ির চাহিদা কমে গিয়েছিল এবং দ্বিতীয় কারণ ছিল ওই সংস্থা প্রচণ্ড পরিমাণে ঋণগ্রস্ত হয়ে পড়েছিল।

তবে, আট বছর পরে অবশেষে ২০২২ সালে এই গাড়ির প্রত্যাবর্তনের খবর আবার প্রকাশ্যে এলো। অ্যাম্বাস‍্যাডর ২.০ নাম নিয়ে নতুন প্রযুক্তি সহকারে এই গাড়ি বাজারে আসবে। যদিও, এই গাড়ি এই বছরেই লঞ্চ হচ্ছে না বাজারে, আরও দুই বছর সময় লাগবে। তবে, এই গাড়ি আর পুরোনো প্রযুক্তি নিয়ে আসছে না, ফিরছে ‘অ্যাম্বি’ নাম সহকারে নতুন লুক ও মেকানিক্যাল ডিজাইন নিয়ে ‘ই’-ভার্সনরূপে। ফ্রেঞ্চ গাড়ি প্রস্তুতকারক সংস্থা Peugoet-এর সঙ্গে গাঁটছড়া করে গাড়ির নতুন ভার্সন বেরোতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.