Delta-সহ করোনার সমস্ত প্রজাতির বিরুদ্ধে কার্যকর রুশ টিকা Sputnik V, বলছে গবেষণা

করোনার দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলা করে ঘুরে দাঁড়াচ্ছে এই দেশ তথা বিশ্ব। তবে চিন্তায় রেখেছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। চিন্তায় রেখেছে করোনা ভাইরাসের Lambda (C.37) এবং ডেল্টা প্রজাতি। এই পরিস্থিতিতে সন্তোষজনক বার্তা দিল, রাশিয়ার Gamaleya Research Institute of Epidemiology and Microbiology। সংস্থার একটি গবেষণা রিপোর্টে দাবি করা হয়েছে, করোনার নয়া প্রজাতির বিরুদ্ধে খুবই কার্যকর রুশ টিকা স্পুটনিক-ভি (Sputnik V)।

১২ জুলাই অর্থাৎ সোমবার প্রকাশিত হয়েছে Gamaleya Research Institute of Epidemiology and Microbiology-র এই গবেষণা রিপোর্ট। The Russian Direct Investment Fund সূত্রে খবর উক্ত গবেষণায় দাবি করা হয়েছে করোনা ভাইরাসের Alpha B.1.1.7, Beta B.1.351, Gamma P.1 এবং Delta B.1.617.2 ও B.1.617.3 প্রজাতির বিরুদ্ধে কার্যকর Sputnik V। একই ভাবে মস্কো প্রজাতি (B.1.1.141 ও B.1.1.317) বা C.37 বা Lambda-র বিরুদ্ধেও কাজ করে এই টিকা।

RDIF-এর সিইও কিরিস দিমিত্রিভের দাবি, Gamaleya Center-এ হওয়া একটি পরীক্ষায় দেখা গিয়েছে, বহুক্ষেত্রে অন্যান্য টিকার তুলনায় ডেল্টা এবং নয়া প্রজাতির বিরুদ্ধে বেশি সফল রুশ টিকা Sputnik V। ভবিষ্যতে রুশ টিকার কার্যকারিতা নিয়ে আরও গবেষণা চলবে বলে জানিয়েছে সংস্থাটি। বর্তমানে ভারত-সহ ৬৭টি দেশে ব্যবহার হচ্ছে রুশ টিকা স্পুটনিক-ভি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.