দেশের ৩ রাজ্য ও ৪ কেন্দ্র শাসিত অঞ্চলে ১০০% টিকার প্রথম ডোজ দেওয়ার কাজ শেষ হয়েছে : কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

গোয়া, হিমাচল প্রদেশ, লাদাখ, সিকিম, লাক্ষাদ্বীপ, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ এসব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১০০% কোভিডের টিকার প্রথম ডোজ পেয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য রবিবার এই তালিকা প্রকাশ করেন।

ওই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যকর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। টুইট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লিখেছেন, প্রাপ্তবয়স্ক জনসংখ্যার একশ শতাংশকে প্রথম টিকা দেওয়ার জন্য অভিনন্দন। এইসব এলাকার স্বাস্থ্যকর্মীদের প্রচেষ্টা প্রশংসাযোগ্য। টুইটারে একটি ছবিতে এই রাজ্যগুলির নাম উল্লেখ করা হয়েছে।

কোউইনের তথ্য অনুসারে দেশে মোট টিকা দেওয়া হয়েছে সাড়ে ৭৪ কোটির বেশি মানুষকে। প্রতিদিন গড়ে প্রায় ৫০ লাখের বেশি মানুষ প্রথম টিকার ডোজ নিচ্ছেন।

কোভিড মোকাবিলায় টিকাকরণের উপর জোর দেওয়ার বিষয়টি বারবারই উঠে এসেছে। রবিবার দেশের অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ দাবি করেছেন অর্থনীতিকে চাঙ্গা করার একমাত্র ওষুধ টিকাকরণ। জানুয়ারি থেকে দেশে টিকাকরণ শুরু হয়েছে। তখন শুধুমাত্র প্রথম সারির যোদ্ধাদের টিকা দেওয়া হয়েছিল। ১ মার্চ থেকে ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের বেশি বয়সী যাদের কোনো কোমর্বিডিটি রয়েছে তাদের টিকা দেওয়া শুরু হয়। ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী সকলেই টিকা পাচ্ছেন। ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়ার কথা ঘোষণা করেছিল কিন্তু তারপরই দেশজুড়ে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি কোভিডের ভ্যাকসিন দেওয়ার কাজ চলছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.