আবহাওয়া নিয়ে বাইডেনের সঙ্গে ভার্চুয়াল সামিটে অংশ নেবেন মোদী

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণ গ্রহণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবহাওয়া নিয়ে লিডারস সামিটে অংশ নেবেন তিনি। এই সামিটটি হবে ভার্চুয়ালি, অনলাইনে। ভারত ছাড়া আরও ৪০টি দেশকে পাঠানো হয়েছে আমন্ত্রণ। ২২ ও ২৩ এপ্রিল সামিটের দিন স্থির হয়েছে। প্রসঙ্গত ২২ এপ্রিল আর্থ ডে। ওই দিনটা তাই সামিটের শুরুর জন্য বেছে নেওয়া হয়েছে।

৫ থেকে ৮ এপ্রিল পর্যন্ত আমেরিকার প্রেসিডেন্সিয়াল এনভয় ফর ক্লাইমেট জন কেনেরি ভারত সফরে আসছেন। তিনি আগত লিডারস সামিট নিয়ে কথা বলবেন। আবহাওয়া নিয়ে এই লিডারস সামিটের আয়োজন করেছেন জো বাইডেন। এর পাশাপাশি এই বছরের শেষে আবহাওয়া নিয়ে COP26-এর মিটিং অনুষ্ঠিত হবে এই বছরের শেষে। বিদেশ মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জনিয়েছেন, আবহাওয়া নিয়ে লিডারস সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়ালি এই সামিট অনুষ্ঠিত হবে। মেজর ইকোনমিক ফোরাম অন এনার্জি অ্যান্ড ক্লাইমেট অনুষ্ঠিত হবে ২২ ও ২৩ এপ্রিল। একটি অনলাইন বিবৃতি দিয়ে সংবাদমাধ্যমকে এই কথা জানিয়েছেন অরিন্দম বাগচি।

জন কেনেরির ভারত সফর নিয়ে অরিন্দম বাগচি বলেছেন, ৫ থেকে ৮ এপ্রিল পর্যন্ত তিনি ভারতে থাকবেন। তাঁর সফরের কারণ আগত লিডারস সামিট সম্পর্কে আলোচনা করা। তিনি আরও বলেছেন, এই বছরের শেষে যে COP26-এ আবহাওয়ার বদল নিয়ে আলোচনা হবে সেটিও খুব সাধারণ বিষয়। কেনেরির অ্যাজেন্ডাগুলির মধ্যে এটিও একটি। ভারত সফর কালে একাধিক মন্ত্রীর সঙ্গে কেনেরি আলোচনা করবেন বলেও মনে করা হচ্ছে। এই সব মন্ত্রীদের মধ্যে রয়েছেন অর্থমন্ত্রী, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী, পরিবেশ মন্ত্রী প্রমুখ। এই সামিটের জন্য প্রেসিডেন্ট বাইডেন ৪০টি দেশের প্রধানকে আমন্ত্রণ জানিয়েছেন। তাঁদের মধ্য়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হোয়াইট হাউজের তরফে এই খবর জানানো হয়েছে। ২২ এপ্রিল আর্থ ডে-র দিন এই সামিটের সূচনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.