একসাথে আমেরিকার ১৩ টি স্যাটেলাইটকে লঞ্চ করবে ভারতের ISRO, অর্জন করবে প্রচুর অর্থ।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) আবার ইতিহাস গড়তে চলেছে। ইসরো (ISRO) 27 নভেম্বর 27 মিনিটের মধ্যে একযোগে 14 টি উপগ্রহ উৎক্ষেপণ করতে চলেছে। এই সমস্ত উপগ্রহগুলি সকাল সাড়ে ৯ টায় অন্ধ্র প্রদেশের শ্রী হারিকোট (Sriharikota) রকেট বন্দর থেকে উৎক্ষেপণ করা হবে। ইসরো 14 টি উপগ্রহ সংযুক্ত করে মহাকাশে পিএসএলভি-এক্সএল ভেরিয়েন্ট রকেট প্রক্ষেপন করবে। শ্রী হরিকোটার রকেট বন্দরের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে রকেটটি মহাকাশে পাঠানো হবে।

এই 14 টি উপগ্রহের মধ্যে রয়েছে ভারতের 1,625 কেজি কার্টোস্যাট -3 উপগ্রহ এবং 13 মার্কিন ন্যানো উপগ্রহ। আমেরিকা এই উপগ্রহের জন্য ইসরো (ISRO) সাথে একটি চুক্তি করেছে। পিএসএলভি রকেটটি প্রথম 17 মিনিটের ফ্লাইটে কার্টোস্যাট -3 মহাকাশে প্রেরণ করবে, যা এই সিরিজের তৃতীয় প্রজন্ম এবং এতে অ্যাগ্রিল অ্যাডভান্সড হাই রেজোলিউশন ইমেজিং ক্ষমতা রয়েছে। এটি 509 কিলোমিটার কক্ষপথ এবং 97.5 ডিগ্রীতে মহাকাশে প্রেরণ করা হবে।

এই উপগ্রহগুলি নগর পরিকল্পনা ও অবকাঠামোগত উন্নয়নের জন্য ISRO তে উচ্চ রেজোলিউশন চিত্র পাঠাবে। এক মিনিট পরে, মার্কিন যুক্তরাষ্টের 13 টি উপগ্রহ অরবিটে প্রেরণ করা হবে। সর্বশেষ ন্যানো স্যাটেলাইটটি 26 মিনিট 50 সেকেন্ড পরে প্রকাশিত হবে। এইভাবে, সমস্ত 14 টি উপগ্রহ 27 মিনিটের মধ্যে মহাকাশে প্রেরণ করা হবে।

ইসরো (ISRO) অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের এই 12 টি উপগ্রহকে FLOCK-4P বলা হবে যা পৃথিবীতে পর্যবেক্ষণকারী উপগ্রহ হিসাবে চালু করা হবে। একই সাথে, 13 তম উপগ্রহটি MESHBED নামে মহাকাশে প্রেরণ করা হবে। পিএসএলভি-এক্সএল রকেটটি 44 মিটার দীর্ঘ এবং ওজন 320 কেজি। এটির চারটি পর্যায় বা ইঞ্জিন রয়েছে। এগুলি শক্ত এবং তরল উভয় জ্বালানী নিয়ে কাজ করে। এটিতে 6 ট্র্যাপ বুস্টার মোটর রয়েছে যা এটি অতিরিক্ত চাপ দেয়।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.