অর্ডার অনুযায়ী গ্রাহকের কাছে খাবার পৌঁছে দিল ‘ড্রোন’

অস্ট্রেলিয়ায় স্বয়ংক্রিয় ড্রোনের সাহায্যে গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দেয়ার সেবা চালু করেছে উইং। প্রাথমিক ভাবে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় ১শ বাড়িতে খাবার, কফি এবং ওষুধ পৌঁছে দিবে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের মালিকানাধীন উইং স্টার্টআপের এই ড্রোন।

অ্যালফাবেট ২০১৪ সালে অস্ট্রেলিয়াতে প্রথম এই ড্রোনের পরীক্ষামূলক ইড্ডয়ন চালায়। কিন্তু সেসময় সেখানকার অনেক বাসিন্দারা ড্রোনটির বিরক্তিকর শব্দের জন্য অভিযোগ করেছিলো।

উইং বলছে, মোবাইল অ্যাপের মাধ্যমে আমরা পরীক্ষামূলক ভাবে নির্দিষ্ট কিছু পণ্য গ্রাহকের কাছে পৌঁছে দিচ্ছি। এবং সফলভাবে আমাদের এই কার্যক্রম চলছে।

যে ভাবে উইং তাদের ডেলিভারি সার্ভিস পরিচালনা করে: উইংয়ের পক্ষ থেকে প্রকাশ করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একজন মা মোবাইলে উইং-অ্যাপের মাধ্যমে তার সন্তানদের জন্য খাবর অর্ডার করলেন। পরে উইং কর্তৃপক্ষ অর্ডার অনুযায়ী খাবার ড্রোন থেকে নিচে ফেলা একটি রশিতে বেঁধে দিলেন। তখন ড্রোনটি রশি টেনে খাবারের বক্সটি তার কাছে টেনে নেয়।

পরে খাবারের বক্সসহ ড্রোনটি উড়ে গ্রাহকের বাড়ির সাদের উপর চলে যায়। এবং উপর থেকে রশি দিয়ে খাবারের বক্সটি সাদের উপর নামিয়ে দিয়ে চলে যায়। পরে গ্রাহক সেটা সংগ্রহ করে। এভাবে অর্ডার দেয়ার কিছুক্ষণের মধ্যেই খুব সহজে গ্রাহক তার অর্ডার করা খাবার হাতে পেয়ে যায়।

অস্ট্রেলিয়ার অ্যাভিয়েশন কর্তৃপক্ষ নানা পরীক্ষা-নিরীক্ষার পর কিছু শর্ত জুড়ে দিয়ে উইংকে সেখানে তাদের এই সেবা পরিচালনার অনুমতি দিয়েছে।-বিবিসি ও অবজারভার

ইত্তেফাক/এমআর

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.