খোদ তথ্য প্রযুক্তি মন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট ব্লক

টুইটারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের সংঘাত অব্যাহ। এর মধ্যেই দেশের তথ্য প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) আটকে পড়লেন টুইটারের নিয়মের বেড়াজালে। বিস্ফোরক অভিযোগ করে তিনি বলেন, ‘এক ঘণ্টার জন্য আমাকে টুইটার (Twitter) অ্যাকাউন্ট ব্যবহার করতে দেওয়া হয়নি’। জানা যায়, তাঁর অ্যাকাউন্ট কপিরাইটের নিয়ম ভাঙার অভিযোগে সাময়িকভাবে ব্লক করে দেয় টুইটার।

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী ( Union Minister for Information Technology ) রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন লঙ্ঘন (Digital Millennium Copyright Act of the USA) করা হয়েছে, এমন অভিযোগ এনে ব্লক করে দেওয়া হয়েছিল অ্যাকাউন্ট।

এদিন তাঁর অ্যাকাউন্ট লগ ইন করতে গেলে একটি লেখা ভেসে ওঠে। যাতে পরিস্কার জানানো হচ্ছিল, ‘ একটি অভিযোগের ভিত্তিতে আপনার টুইটার (Twitter Account ) অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। আপনার পোস্ট করা কনটেন্টে ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন লঙ্ঘিত হয়েছে। আর এই ঘটনার পরই কেন্দ্রীয় মন্ত্রী (Union Minister) পাল্টা দাবি করেন, টুইটারের (Twitter) এই পদক্ষেপ ভারতে আইটি আইন লঙ্ঘন করেছে। আইন অনুযায়ী অ্যাকাউন্ট ব্লক করার আগে আমাকে একটি নোটিস দেওয়া প্রয়োজন ছিল। জানা যায়, এদিন সাধারণ মানুষ মন্ত্রীর (Union Minister) অ্যাকাউন্টটি দেখতে পেলেও, সংস্থার পক্ষ থেকে ব্যবহারকারীকে কোনোভাবেই লগ-ইন করতে দেওয়া হয়নি।

এও জানা গিয়েছে যে, রবিশঙ্কর প্রসাদকে (Ravi Shankar Prasad) এই বিষয়ে নাকি সতর্কও করা হয়েছে। সতর্কবাতায় জানানো হয়েছে, এই জাতীয় অভিযোগ ফের যদি আসে তাহেল তাঁর অ্যাকাউন্টটি ( Twitter Account ) আবার লক হয়ে যেতে পারে। এমনকি প্রয়োজন পরলে সাসপেন্ডও করা হতে পারে। জানা যায়, প্রায় এক ঘণ্টা বন্ধ থাকার পর অ্য়াকাউন্টটি পুনরায় খুলে দেওয়া হয়েছিল। এদিন টুইটারের(Twitter) তরফ থেকে পাঠানো যাবতীয় নোটিশ সোশ্যাল মিডিয়ায় (Social Media) শেয়ারও করেন কেন্দ্রীয় মন্ত্রী (Union Minister)।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.