Mid Day Meal: এবার গরমের ছুটিতেও মিলবে মিড ডে মিল, কীভাবে পাবে পড়ুয়ারা?

প্রচন্ড গরম। স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে গিয়েছে। এই গরমের ছুটি বৃদ্ধি নিয়ে নানা সমালোচনার মুখে পড়তে হয়েছিল শিক্ষা দফতরকে। তবে এবার স্কুল ৪৫ দিন বন্ধ থাকলেও পড়ুয়াদের জন্য় বরাদ্দ করা হচ্ছে মিড- ডে মিল।

 এদিকে স্কুল খোলা থাকলে পড়ুয়াদের মিডডে মিল দেওয়ার রেওয়াজ রয়েছে। কিন্তু বর্তমানে স্কুল তো বন্ধ। কিন্তু স্কুল বন্ধ থাকাকালীনও মিড-ডে মিল দিতে হবে পড়ুয়াদের। এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে। এব্যাপারে সমস্ত জেলার জেলা শাসকদের কাছে নির্দেশিকাও পাঠানো হয়েছে। সেই নয়া নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে গরমের ছুটিতেও পড়ুয়াদের মিড-ডে মিলের ব্যবস্থা করতে হবে। অর্থাৎ গরমের ছুটিতে যখন পড়ুয়ারা স্কুলে আসবে না তখনও যাতে তারা মিড ডে মিল থেকে বঞ্চিত না হয় তার ব্যবস্থা করছে সরকার। এবারই প্রথম এই ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে। 

সূত্রের খবর আগামী ২৫ মে থেকে এই ধরনের খাবার পড়ুয়াদের জন্য তুলে দিতে হবে। তবে এক্ষেত্রে পড়ুয়াদের আলাদা করে স্কুলে আসতে হবে না। অভিভাবকদের হাতেই এই মিড ডে মিল তুলে দেওয়া হবে।এক্ষেত্রে পড়ুয়াদের মাথাপিছু ২ কেজি আলু, ২ কেজি করে আলু, ২৫০ গ্রাম ডাল জাতীয় শস্য, ২৫০ গ্রাম চিনি ও একটি করে সাবান দেওয়ার কথা উল্লেখ করে হয়েছে। মোটের উপর পড়ুয়ারা গরমের মধ্যে বাড়িতে থাকলেও তাদের জন্য পৌঁছে যাবে মিড ডে মিল। তবে অভিভাবদের একাংশের মতে,ব্যবস্থাটা ঠিকই আছে। কিন্তু স্কুলের পড়াশোনাটা একটু ভালো হলে ভালো হয়।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.