এক্সিট পোল: পশ্চিমবঙ্গে মোদী ঝড়, পুরোপুরি সাফ বামফ্রন্ট। চিন্তায় তৃণমূল ব্রিগেড

সপ্তম দফার লোকসভা নির্বাচন সমাপ্ত হয়েছে এবং এক্সিট পোলের উপর দেশের মানুষ লাগাতার নজর রাখছে। নির্বাচনের মহাসংগ্রামে BJP সবথেকে বেশি আসন পাবে এবং পুনরায় NDA সরকার ক্ষমতায় আসবে বলে প্রত্যেক এক্সিট পোলের অনুমান। India Today এর আক্সিস মাই আক্সিস এক্সিট পোল অনুযায়ী, NDA ৩৩৯ থেকে ৩৬৫ টি আসন পেতে পারে। অন্যদিকে UPA  ৭৭ থেকে ১০৮ টি আসন পেতে পারে। বাকি অন্যানরা ৬৯ থেকে ৯৫ টি আসন পেতে পারে।


তবে এবারের  নির্বাচনে মানুষের সবথেকে বেশি নজর ছিল উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গের উপর। এর কারণ UP তে এবং পশ্চিমবঙ্গে সবথেকে বেশি কড়া টক্করের লড়াই দেখা গেছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এক্সিট পোলের যে রিপোর্ট সামনে এসেছে তা চমকে দেওয়ার মতো। কারণ পশ্চিমবঙ্গে ক্ষেত্রে নির্বাচনের আগে যে এক্সিট পোল বেরিয়ে এসেছিল এবং বর্তমানে যে এক্সিট পোল সামনে এসেছে তার মধ্যে অনেক পার্থক্য।


ndia Today এর আক্সিস মাই আক্সিস এক্সিট পোল অনুযায়ী, পশ্চিমবঙ্গে TMC ১৯ থেকে ২২ টি আসন জিততে পারে। অন্যদিকে BJP ১৯  থেকে ২৩ টি আসন পেতে পারে। কংগ্রেস পশ্চিমবঙ্গে ১ টি আসন পেতে পারে এবং বামফ্রন্ট পুরোপুরি সাফ হয়ে যাওয়ার সুযোগ রয়েছে। উত্তরপ্রদেশের বিজেপি ৬২ থেকে ৬৮ টি আসন পাবে। অন্যদিক কংগ্রেস ১ টি থেকে ২ টি আসন পাবে। মহাজোট উত্তরপ্রদেশ থেকে ১০ টি থেকে ১৬ টি আসন পেতে পারে। অর্থাৎ উত্তরপ্রদেশের জাতিগত রাজনীতি পুরোপুরি ভেঙ্গে দিয়েছে মোদী ও যোগী। উত্তরপ্রদেশে অখিলেশ যাদব ও মায়াবতী জাতিগত রাজনীতির ভিত্তিতে পার্টি চালায় কিন্তু এক্সিট পোল থেকে এটা স্পষ্ট যে মোদী হিন্দুদের এক করতে সাফল্য লাভ করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.