সতর্ক থাকুন, বাংলার দিকে ধেয়ে আসছে ঝড়

কিছুক্ষণের মধ্যেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ঝড় আছড়ে পড়বে রাজ্যের তিন জেলায়। সতর্কবার্তা জানাল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ঝড় হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছে, বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়া। সেই মতোই ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে এই তিন জেলায়। বেসরকারি মতে পরে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে দক্ষিণে। সোমবার থেকেই আর্দ্রতার জেরে বিশ্রী ঘাম হওয়া শুরু হয়েছে। আকাশ মেঘলা রয়েছে। সঙ্গে রাতের তাপমাত্রাও বেড়েছে এই মেঘলা আকাশের জেরেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলী, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া ,বীরভূম,পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম , উত্তর ২৪ পরগণা, দক্ষিন ২৪ পরগণার কিছু কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনা ছিল। ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও ছিল।

শুক্রবারেও দক্ষিণবঙ্গের কলকাতাসহ হাওড়া, হুগলী, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া ,বীরভূম,পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম , উত্তর ২৪ পরগণা, দক্ষিন ২৪ পরগণার কিছু কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, , জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিন দিনাজপুরের বেশ কয়েকটি এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে গত দুই সপ্তাহে যেমন ঝড় বৃষ্টি দুর্যোগের রূপ নিয়েছিল সেই সতর্কতা কিন্তু এবারে দেওয়া হয়নি।

এদিকে বেসরকারি আবহাওয়ার পূর্বাভাস দেওয়া এক সংস্থার দাবি, ১৪ মার্চ দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টি হতে পারে। ১৫ মার্চেও হালকা বৃষ্টি হবে । তবে ১৬ থেকে ১৮ পর্যন্ত বৃষ্টির পরিমাণ বাড়বে । এই তিন দিনে দক্ষিণবঙ্গের জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দাবি করছে সংস্থাটি। উত্তরবঙ্গের বৃষ্টির এমন কোনও পূর্বাভাস দিচ্ছে না ওই বেসরকারি সংস্থা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.