জাতীয় নিরাপত্তায় রাজ্যের ভূমিকা নিয়ে আলোচনা করতে শহরে আসছেন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন। আগামী রবিবার সল্টলেকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় রিসার্চ ফাউন্ডেশন আয়োজিত একটি আলোচনা সভায় অংশগ্রহণ করবেন তিনি।

বাংলাদেশ, নেপাল ও ভুটানের মতো আন্তর্জাতিক সীমান্ত রয়েছে এরাজ্যে। শিলিগুড়ি থেকে চিনের দূরত্বও খুব বেশি নয়। তবে কেন্দ্রের সব থেকে বেশি চিন্তা বাংলাদেশ সীমান্ত নিয়ে। বাংলাদেশ সীমান্তে এখনও বহু জায়গায় কাঁটাতারের বেড়া দেওয়া সম্ভব হয়নি। আর তা কাজে লাগিয়েই নিয়মিত বাংলাদেশি দুস্কৃতীরা এরাজ্যে ঢুকছে। জেএমবি, হুজির মতো জঙ্গি সংগঠনের সদস্যরাও এই সুযোগে রাজ্য থেকে গোটা দেশে ছড়িয়ে পড়ে। এসব সকলেরই জানা। মালদা জেলা আবার আফিম ও জালনোটের কারবারিদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে। তাই দ্রুত সীমান্ত সুরক্ষিত না হলে সমুহ বিপদ। রাজ্যের এই সমস্যাগুলি নিয়েই আলোচনা করতে শহরে আসছেন নির্মলা সীতারামন।

এইসঙ্গে ১৭ মার্চ রবিবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রীকে নাগরিক সংবর্ধনা দেবে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় রিসার্চ ফাউন্ডেশন। একই দিনে বিধাননগরের ইস্টার্ন জোনাল কালচারাল কমপ্লেক্সে ‘রাষ্ট্রীয় নিরাপত্তা এবং পশ্চিমবঙ্গের অবস্থান’ নিয়ে বক্তব্য রাখবেন নির্মলা সীতারামান। সেইখানেই রাজ্যের প্রেক্ষিতে দেশের নিরাপত্তার গুরুত্ব নিয়ে বলবেন প্রতিরক্ষা মন্ত্রী।

নীল বণিক

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.