মুম্বাই, দিল্লি, কলকাতা ও চেন্নাই সংযোগকারী সোনালি চতুর্ভূজ-এ চলমান ট্রেন গুলির গতি আরও বাড়ানোর সিদ্ধান্ত নিল রেল মন্ত্রক। একটি বৃহৎ প্রকল্পের মাধ্যমে ভারতীয় রেলের ৬০০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত মহানগরীর সিগন্যালিং সিস্টেম উন্নত করার জন্য ৭৭০০০ কোটি টাকা খরচ হবে বলে জানাল তারা। মোট ট্রেনের ৭০ শতাংশকে এই সোনালী চতুর্ভুজ এর সুবিধার মধ্যে আনার পরিকল্পনা চলছে।

ভারতীয় রেল মন্ত্রক সূত্রে খবর, এই সিস্টেমটি ইউরোপের রেল সিগন্যালিং সিস্টেমটির অনুকরণে তৈরি করা হবে। যেখানে দুটি ট্রেনের মধ্যে দূরত্ব কমিয়ে আনা হবে এবং সুরক্ষার দিক থেকেও উন্নত করা হবে। এই সিস্টেমটিতে রেডিও সংকেত ও স্যাটেলাইটের ব্যবহার করা হবে। এটি ইউরোপিয়ান ট্রেন কন্ট্রোল সিস্টেম নামে পরিচিত। এই পদ্ধতিতে ট্রেনের ভিতর ইলেকট্রনিক্সগুলি, ট্রাকের পাশে নির্দিষ্ট ব্লকে সংকেত পাঠাবে, যা দুই ট্রেনের গতি এবং দূরত্ব নির্ধারণ করবে।

এর পাশাপাশি রেলওয়ে ট্রেন ক্লোজার অ্যাডভান্সড সিস্টেম নামক আরেকটি সিস্টেমের চালু করার দিকে নজর রাখছে সিকান্দ্রাবাদ বিভাগে। এটি একটি মেক ইন ইন্ডিয়া প্রকল্পের উদ্যোগে তৈরি। যার ফলে ট্রেনের গতি ২৫০ কিলোমিটার পর্যন্ত করা যাবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.