অমিত শাহের ডেপুটি হলেন নিশীথ প্রামানিক, গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব পেলেন শান্তুনু, সুভাষ, বার্লাও

মোদী মন্ত্রিসভায় গুরুত্ব বাড়ল বাংলার। রাজ্যের ৪ সাংসদ মন্ত্রী হলেন এবং পেলেন গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব। তবে নিশীথ প্রামানিক, সুভাষ সরকার, জন বার্লা, শান্তনু ঠাকুর চার জনকেই প্রতিমন্ত্রী করা হয়েছে। এরমধ্যে নিশীথকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রকে প্রতিমন্ত্রী করা হয়েছে। অর্থাৎ নিশীথ প্রামানিক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডেপুটি হিসেবে কাজ করবেন।

অন্যদিকে সুভাষ সরকারকে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী করা হয়েছে। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লাকে কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। মতুয়া সম্প্রদায় থেকে প্রথম মন্ত্রী হওয়ার শান্তনু ঠাকুরকে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ৫৩ জনের মন্ত্রিসভা গঠন করেছিলেন মোদী। সেখানে বাংলা থেকে প্রতিমন্ত্রী ছিলেন বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী। বাবুল ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রালয়ের মন্ত্রী। দেবশ্রী চৌধুরী ছিলেন মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী। কিন্তু নতুন মন্ত্রিসভায় রদবদলের বাদ পড়েছেন তাঁরা। তাদের জায়গায় নতুন চারজন দায়িত্ব পেয়েছেন।

এছাড়াও অনেক মন্ত্রকেই বদল এসেছে। ১২ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহাকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে দেওয়া হয়েছে সহযোগিতা মন্ত্রক।

নতুন শিক্ষা মন্ত্রী হয়েছেন ধর্মেন্দ্র প্রধান। পেট্রোলিয়াম মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি। পীযূষ গোয়েলকে রেল মন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে বস্ত্র ও বাণিজ্যমন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন রেল মন্ত্রী হচ্ছেন অশ্বিনী বৈষ্ণব। স্মৃতি ইরানি ছিলেন বস্ত্রমন্ত্রী তাকে সেই দায়িত্ব থেকে সরিয়ে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের জায়গায় দেশের নতুন স্বাস্থ্যমন্ত্রী করা হয়েছে মানসুখ মান্ডব্যকে। পেট্রোলিয়াম মন্ত্রী হয়েছেন হরদীপ সিং পুরি। তার জায়গায় নতুন অসামরিক বিমান মন্ত্রকেরর দায়িত্ব দেওয়া হয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.