#Breaking কলকাতা-সহ ৯ কেন্দ্রে কালই শেষ প্রচার, বেনজির সিদ্ধান্ত কমিশনের

বেনজির ভাবে বৃহস্পতিবার থেকেই রাজ্যে শেষ দফার ভোট প্রচার বন্ধ করে দিল নির্বাচন কমিশন। নির্ধারিত সময়ের এক দিন আগেই শেষ দফার ভোট প্রচার বন্ধ করার নির্দেশ দিল কমিশন। স্বাভাবিক ভাবে প্রচার শেষ হওয়ার কথা ছিল শুক্রবার বিকেলে। কিন্তু এদিন আচমকাই এমন ঘোষণা করল নির্বাচন কমিশন।

গত ২৪ ঘন্টায় রাজনৈতিক প্রচারে যে সংঘর্ষ হয়েছে, এবং যে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার জন্যই এমন পদক্ষেপ করতে বাধ্য হল কমিশন। কমিশনের মুখপাত্র আরও বলেন, এই ক্ষমতা অতীতে প্রয়োগ করা হয়নি, কিন্তু এ বার হলো। আগামী দিনেও যদি কোথাও ভোটের আগে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে কমিশন আবার ব্যবস্থা নেবে। বৃহস্পতিবার রাত দশটার পরে কলকাতা-সহ শেষ দফার নয় আসনের জন্য ভোটের প্রচার করা যাবে না।

এই ঘোষণার মাধ্যমে দেশে এই প্রথম কোনও রাজ্যে ৩২৪ ধারা প্রয়োগ করল নির্বাচন কমিশন। দিল্লি থেকে উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন সাংবাদিক সম্মেলন করে এ কথা জানিয়েছেন।

এদিনই রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে সরিয়ে দিয়েছে কমিশন। তাঁর কাজকর্ম দেখবেন রাজ্যের মুখ্যসচিব মলয় দে। অন্য দিকে, বর্তমানে এডিজি সিআইডি পদে থাকা কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকেও অপসারিত করে দিয়েছে নির্বাচন কমিশন। শুধু অপসারণই নয়, কলকাতার ভোটের সময়ে রাজ্যেই থাকতে পারবেন না রাজীব। শুক্রবার সকাল দশটার মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে রিপোর্ট করতে হবে রাজীব কুমারকে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.