সব মূর্তি ভেঙ্গে ফেলা হবে: জুনায়েদ বাবুনগরী

হিফাজত- ই-ইসলামের নতুন প্রধান জায়েদ বাবুনগারীকে বারবার হুমকি দিয়ে জানানো হচ্ছে তিনি যেন তাঁর বানানো সমস্ত ভাস্কর্যগুলো সরিয়ে নেন। কোন দলের তরফে এগুলো নির্মিত হয়েছিল সেটা এখানে দেখা হবে না। সংবাদ সংস্থা আইএনএস ঠিক এমনটাই জানিয়েছে।

“মূর্তিগুলি যারই হোক না কেন সেগুলো শরিয়া বিরোধী। আমি কোনও দল বা নেতার নাম নোবো না। তবে আমি আল্লাহর নামে শপথ করছি, যদি কেউ ভাস্কর্য তৈরি করে, এমনকি সেটা যদি আমার পিতারও তবুও আমি সেটাকে অপসারণ করবো। যেই দলই সেগুলো নির্মাণ করাক না আমি মূর্তিগুলি টেনে নামাবো” মৌলবাদী নেতা এইভাবেই সতর্ক করেছিলেন।

শুক্রবার রাতে চট্টোগ্ৰামের হাথাজাড়ি মেহফিল থেকে সরকারের কাছে চারটি দাবিসহ এই বিবৃতি দেন বাবুনগারি।

চারটি দাবি হ’ল – বাংলাদেশে ইসকনের কার্যক্রম বন্ধ করুন।
আহমদিয়াদের আনুষ্ঠানিকভাবে ‘অমুসলিম’ ঘোষণা করুন।
ফ্রান্সের দূতাবাস বন্ধ করুন এবং ফরাসী রাষ্ট্রদূতকে বহিষ্কার করুন এবং সংসদে ফ্রান্সের নিন্দা করার একটি প্রস্তাব পাস করুন।

“আমি আপনাকে সতর্ক করে দিচ্ছি। আপনার পিঠে বসে থাকা নাস্তিকরা আপনাকে ক্ষতি করবে, তারা আপনাকে মেরে ফেলবে। আমরা আপনার শত্রু নই। আমরা দেশে শান্তি ও শৃঙ্খলা চাই, ”বাবুনগারী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সতর্ক করেছিলেন।

চট্টোগ্রামের হাথাজারীর পার্বতী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে আল আমিন সংস্থা আয়োজিত সমাবেশে তিনি এই বক্তব্য দেন। আল আমিন সংস্থার বেশিরভাগ সদস্য হিফাজত-ই- ইসলামের সমর্থক বলে জানা গেছে।

হিফাজত-ই- ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হকের তিন দিনের কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল, কিন্তু বঙ্গবন্ধু ঢাকার শেখ মুজিবুর রহমানের একটি মূর্তির বিরুদ্ধে তার মন্তব্যকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতিবাদের কারণে তিনি আসতে পারেননি।

“প্রধানমন্ত্রী বলেছেন যে বাংলাদেশ মদিনার সনদের সাথে মিল রেখে পরিচালিত হবে। যদি এটি সত্যি​ হয় তবে এই দেশে ইসলামের বিরুদ্ধে কিছুই করা যায় না। ইনশাল্লাহ, প্রধানমন্ত্রী এটি (মূর্তি স্থাপন) করতে দেবেন না” বাবুনগরী বলেছেন।

“ যদি মদিনার সনদের সাথে সামঞ্জস্য রেখে কোনও মূর্তি তৈরি করা যায় না, তাহলে মদিনায় কোনও মূর্তি আছে কি?” তিনি প্রশ্ন করেছিলেন।

এর আগে ১৩ নভেম্বর, মুজিব বছর উপলক্ষে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করার জন্য ঢাকার গেন্ডারিয়ায় ধুপখোলা মাঠে ‘তৌহিদী জনতা ঐক্য পরিষদ’ ব্যানারে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল।

একই দিনে মামুনুল হক, যিনি বাংলাদেশের খেলাফত যুব মজলিসের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এবং বাংলাদেশের খেলাফত যুব মজলিসের কেন্দ্রীয় সভাপতি, শেন রিসালাত সম্মেলনে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের প্রকাশ্য বিরোধিতা করেছিলেন। রাজধানীর বিএমএ মিলনায়তনে বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগর জামায়াতের নেতাদের নেতৃত্বে এই সম্মেলনের আয়োজন ও নেতৃত্বে ছিলেন।

শেখ হাসিনাকে সম্বোধন করে তিনি বলেছিলেন, “আমি বঙ্গবন্ধুকে হৃদয় থেকে ভালবাসি। আপনার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিব, আমরা তাকে শ্রদ্ধা করি। এই বঙ্গবন্ধুকে কে হত্যা করেছে? মাদ্রাসার ছাত্ররা? না না. বঙ্গবন্ধুকে বঙ্গবন্ধুর মানুষ হত্যা করেছিল”। কট্টরপন্থী নেতারা যখন আহমেদিয়া, নাস্তিকদের সমালোচনা করেছিলেন এবং ভাস্কর্যবিরোধী অবস্থান নিয়েছিলেন, তখন বাংলাদেশ সরকার বা ক্ষমতাসীন দল, আওয়ামী লীগের পক্ষ থেকে কোন প্রতিবাদ হয়নি। মিত্রশক্তি নীরবতার সমালোচনা করেছিল।

জেএসডি জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “সুপ্রিম কোর্টের সামনে ভাস্কর্যটি স্থানান্তরিত করে এবং ধর্মীয় ব্যবসায়ীদের সামনে তুলে ধরার মধ্য দিয়ে আজ এই দুষ্ট শক্তি বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করার সাহস দেখিয়েছে”।

ঘাতক দালাল নির্মূল কমিটি (১৯৭১ এর প্রানঘাতী সহযোগীদের নির্মূল কমিটি) জাতীয় ভাস্কর্যের জনককে অপসারণের দাবি জানিয়ে বলেছেন যে, মৌলবাদীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করা হলে তা দেশ ও জাতির জন্য “বিপর্যয়”-এর কারন হতে পারে।

পরে, ১৫ নভেম্বর চট্টোগ্রামে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ও চট্টোগ্রাম -৯ সাংসদ মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছিলেন, যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করেছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে যদি তারা ক্ষমা না চান।

“মৌলবাদী গোষ্ঠী” খুব বেশি দূরে না যাওয়ার সতর্ক করে নওয়াফেল বলেছিলেন, “বেশি দূরে যেতে খুব বেশি সময় লাগবে না।”

হিফাজত-ই- ইসলাম, যারা দুদিনের​ সহিংসতা চালিয়েছিল, ৫ই মে এবং ৬ই মে ২০১৩ ঢাকার মতিঝিলে দাবি করেছিল যে “শেখ হাসিনাকে ক্ষমতা থেকে অপসারণ করা হোক”। এই সংগঠনের শীর্ষ নেতা ছিলেন ‘সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন’। বলেছিলেন, ” নিককে হাজতে পাঠানো হোক, তাকে ফাঁসি হোক, আমাদের ইসলামের পক্ষে কথা বলতে হবে।”

হাথাজারী মাদ্রাসার কাছে তিন দিন ব্যাপী এই সমাবেশটি ‘আল আমিন সংস্থা’ আয়োজিত হলেও মূলত বাংলাদেশ জামায়াতে ইসলামী ও হেফাজতে ইসলামের সাথে সংশ্লিষ্টরা সমাবেশে উপস্থিত ছিলেন।

এই ইভেন্টে দাবি করা হয়েছে যে সংস্থাটি ২০০৫ সাল থেকে হাথাজারীতে প্রতি শীতে মেহফিলের আয়োজন করে আসছে। হিফাজত-ই- ইসলামের মধ্যে জামাত-ই- ইসলামী ও জামায়াতবিরোধী দ্বন্দ্ব অব্যাহত থাকায় কওমি মাদ্রাসাভিত্তিক ইসলামী সংগঠন বাবুনগারীকে বেছে নিয়েছে ১৫ নভেম্বর অনুষ্ঠিত কাউন্সিলে ‘আমির’ হিসাবে।

https://en.prothomalo.com/bangladesh/politics/all-statues-will-be-torn-down-junaid-babunagari

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.