অনুমতি ছাড়া জুড়ে দেওয়া যাবে না অবাঞ্ছিত গ্রুপে, ভোটের আগে ফের কড়া হোয়াটসঅ্যাপ

 নির্বাচনের নির্ঘণ্ট যত এগিয়ে আসছে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নিরাপত্তা ততটাই কড়াকড়ি হচ্ছে। দেশ জুড়ে ভুয়ো খবর এবং গুজবের বাড়বাড়ন্ত আটকাতে ইতিমধ্যেই যথেষ্ট কঠোর ফেসবুকের সাইবার নিরাপত্তা বিভাগ। বিভ্রান্তিকর ও বিতর্কিত পোস্ট ছড়িয়ে হিংসা রুখতে তৎপর হোয়াটসঅ্যাপও। আসছে এই মেসেজিং অ্যাপের নয়া ফিচার ‘টিপ লাইন’। ভোটের আগে নানা দিক থেকে হোয়াটসঅ্যাপকে নিরাপদ ও নির্ভরযোগ্য চেহারা দিতে এ বার বদল আসছে এর গ্রুপিং অপশনেও।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, যে কোনও গ্রুপে সহজেই জুড়ে দেওয়া যাবে না ব্যবহারকারীদের। তার জন্য অনুমতি প্রয়োজন। ব্যবহারকারীর ব্যক্তিগত অ্যাকাউন্টের সেটিংস যদি সেই অনুমতি গ্রাহ্য করে তবেই তাকে যুক্ত করা যাবে গ্রুপে। আইওএস সফটওয়্যারের বিটা ভার্সনে এর আগেও এমন একটি অপশন আনা হয়েছিল। তবে সাম্প্রতিক ভুয়ো খবরের মাত্রাতিরিক্ত ছড়িয়ে পড়া এবং ভোটকে ঘিরে অশান্তি ছড়ানো রুখতে আগে থেকেই তাই অপশনকে নতুন ভাবে আপডেটেড করছে হোয়াটসঅ্যাপ।

ব্যক্তিগত গ্রুপ ছাড়াও অনেক সময় অবাঞ্ছিত নানা গ্রুপে জুড়ে দেওয়া হয় ইউজারকে। দেখা গেছে, অনেক সময় রাজনৈতিক প্রচার চালানোর জন্য ছদ্ম নামে এই সব গ্রুপ খোলা হয়ে থাকে। কোনও দলের প্রচার সংক্রান্ত খবর ছাড়াও নানা ভুয়ো খবর এবং আপত্তিকর পোস্টও করা হয়ে থাকে সেই সব গ্রুপে। অনেক ইউজারেরই অভিযোগ, মতামত না নিয়েই এই সব গ্রুপে জুড়ে দেওয়া হয় তাদের। এই অব্যবস্থা রুখতে হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সেটিংসে কিছু পরিবর্তন আনছে আইটি সেল। সেটিংসে থাকবে তিনটি অপশন— ‘Nobody, ‘Everyone’ ‘My contacts’। সেখান থেকেই বেছে নিতে হবে কে আপনাকে অনুরোধ পাঠাতে পারবে— সকলে, শুধু মাত্র আপনার কনট্যাক্টসে থাকা লোকেরা নাকি আপনি কারুর থেকেই গ্রুপ ইনভিটেশন চান না। হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের ফলে অনিচ্ছা সত্ত্বেও লাগাতার অবাঞ্ছিত গ্রুপে যোগ হওয়ার মতো সমস্যা এড়ানো যাবে বলেই মনে করা হচ্ছে।

নির্বাচনের আগে হিংসা বন্ধ করতে কংগ্রেসের আইটি সেলের সঙ্গে যুক্ত ৬৮৭টি পেজ ও অ্যাকাউন্ট ইতিমধ্যেই মুছে দিয়েছে ফেসবুকের সাইবার নিরাপত্তা বিভাগ, ডিলিট করা হয়েছে পাকিস্তানের ১০৩টি পেজও। প্রোটো (PROTO) নামক আমেরিকার একটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে সাইবার নিরাপত্তা নিয়ে নতুন ব্যবস্থা আনছে হোয়াটসঅ্যাপ। বিতর্কিত ও সন্দেহজনক খবর, লিঙ্ক, ভিডিও বা ছবি কারওর অ্যাকাউন্টে ঢুকলে সেটা সরাসরি জানানো যাবে হোয়াটসঅ্যাপের ‘টিপ লাইন’ ফিচারে। সঙ্গে সঙ্গেই সতর্ক হয়ে যাবে সাইবার নিরাপত্তা বিভাগ। তা ছাড়া মেসেজ ফরওয়ার্ড ও ইমেজ সেটিংসেও বদল এনেছে হোয়াটসঅ্যাপ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.