ভোটাধিকার প্রয়োগ করলেন বিশ্বের সর্বাধিক ছোট মহিলা জ্যোতি আমগে। মহারাষ্ট্রের বাসিন্দা ২৫ বছর বয়সী এই মহিলাই উচ্চতার বিচারে বিশ্বের সর্বাধিক ছোট।

দেশ জূড়ে চলছে সপ্তদশ লোকসভা নির্বাচনে। সাত দফায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে সমগ্র দেশে। যা শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। এদিন প্রথম দফায় নিজের ভোট প্রদান করেছেন জ্যোতি।

নাগপুরের একটি ভোট কেন্দ্রে গিয়ে নিজের ভোটাধিকার প্রয়োগ করেন জ্যোতি আমগে। ভোট দেওয়ার পরে সংবাদ মাধ্যমের সামনে দাঁড়িয়ে পোজ দিয়েছেন জ্যোতি। নাগপুর কেন্দ্র থেকেই লড়ছেন মোদী সরকারের মন্ত্রী নীতিন গড়করি। অন্যদিকে কংগ্রেসের প্রার্থী নানা পাটোলে।

১৯৯৩ সালের ডিসেম্বর মাসের ১৬ তারিখে জন্মগ্রহণ করেন জ্যোতি আমগে। তাঁর ১৮ তম জন্মদিনে তাঁকে বিশ্বের খাটোতম মহিলা বলে ঘষনা করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। তাঁর উচ্চতা দুই ফুট হাফ ইঞ্চি। অ্যাকোন্ড্রোপ্লাজিয়া নামক রোগের কারণে জ্যোতি আমগের শরীরের উচ্চতা বাড়েনি বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

উচ্চতা কম হলে গুণের বহর কিছু কম নয় জ্যোতি আমগের। সিকি শতক বয়সেই তিনি অভিনয় করেছেন একাধিক চলচ্চিত্রে। যার মধ্যে আমেরিকান ছবিও রয়েছে। আম্গে ২০০৯ সালের একটি তথ্যচিত্র বডি শক: টু ফুট টল টীন-এ অভিনয় করেন। এছাড়া ভারতীয় দূরদর্শন অনুষ্ঠান বিগ বস ৬-এও তিনি অতিথি হিসেবে উপস্থিত হন। ১৩ অগাস্ট ২০১৪-এ আমেরিকান হরর স্টোরি: ফ্রেক শো-এর চতুর্থ মৌসুমে আম্গে মা পেটিট ভূমিকায় অভিনয় করেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.